মাল্টা যেতে কত টাকা লাগে ও বেতন কত ২০২৪

সাধারণত মাল্টা হচ্ছে তিনটি দ্বীপের সমন্বয়ে একটি উন্নত এবং সুন্দর রাষ্ট্র। যেখানে বাংলাদেশের হাজারো শ্রমিক কাজের ভিসায় গিয়ে জীবিকা নির্বাহ করে থাকে। কেননা অন্যান্য দেশগুলোর তুলনায় এই মাল্টায় অল্প পরিশ্রমে প্রতি মাসে অনেক বেশি টাকা ইনকাম করা যায়। এছাড়াও আরো কিছু সংখ্যক মানুষ আছে যারা মাল্টায় ভ্রমণ করার জন্য এবং পড়ালেখা করার জন্য যেতে চায়। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় অনেকের মাল্টা যেতে কত টাকা লাগে এবং কাজের বেতন সম্পর্কে ধারণা থাকে না।

সাধারণত যদি আপনি মাল্টা ওয়ার্ক পারমিট ভিসা, কাজের ভিসা, ভিজিট ভিসা এবং স্টুডেন্ট ভিসায় যেতে চান তাহলে অবশ্যই মাল্টা যেতে কত টাকা লাগে তা বিস্তারিত জেনে নেওয়া প্রয়োজন। কেননা আপনারা সবাই জানেন ভিসার ক্যাটাগরি অনুযায়ী ভিসার খরচ হয়ে থাকে। যদি অল্প খরচে মাল্টা কাজের ভিসা বা ওয়ার্ক পারমিট ভিসায় যেতে চান তাহলে সরকারি সার্কুলারের অপেক্ষা করতে পারেন। তাই আজকের পোস্টে প্রিয় ভিজিটরদের সুবিধার্থে মাল্টা যেতে কত টাকা লাগে ও কাজের বেতন তুলে ধরবো।

মাল্টা যেতে কত টাকা লাগে

সাধারণত মাল্টা যেতে কত টাকা লাগে তা সম্পূর্ণ আপনার ভিসার ক্যাটাগরির উপর নির্ভর করে। কেননা যদি মাল্টা ওয়ার্ক পারমিট ভিসা অথবা কাজের ভিসায় যেতে চান তাহলে মাল্টা ভিজিট ভিসা এবং স্টুডেন্ট ভিসার তুলনায় সব মিলিয়ে খরচ অনেক বেশি পড়বে। মাল্টার অন্যান্য ভিসার তুলনায় মাল্টা ভিজিট ভিসা এবং স্টুডেন্ট ভিসার খরচ অনেক কম। সেক্ষেত্রে যদি অল্প টাকায় মাল্টা ওয়ার্ক পারমিট ভিসায় যেতে চান তাহলে সরকারি সার্কুলার অনুযায়ী ভিসার জন্য আবেদন করতে পারেন।

কেননা একমাত্র সরকারিভাবে যদি মাল্টার ভিসা পেতে পারেন তাহলে অল্প খরচে মাল্টায় পৌঁছে যেতে পারবেন। এছাড়াও বেসরকারি ভাবে কোন এজেন্সির সাহায্য নিয়েও ভিসার জন্য আবেদন করতে পারবেন। সেক্ষেত্রে মাল্টা যেতে কত টাকা লাগে এবং মাল্টা যাওয়ার খরচ সহ যাবতীয় সকল খরচ মিলিয়ে অনেক বেশি টাকা খরচ হয়ে যাবে। সাধারণত যদি বাংলাদেশের কোন এজেন্সির মাধ্যমে মাল্টা যেতে চান তাহলে সব মিলিয়ে আপনাদের প্রায় ৮ লক্ষ থেকে ১২ লক্ষ টাকা পর্যন্ত খরচ পড়বে।

মূলত বেসরকারিভাবে মাল্টা যাওয়ার খরচ সম্পূর্ণ এজেন্সির ওপর নির্ভর করে। কেননা কিছু কিছু এজেন্সি আছে যেখানে ৮ লক্ষ টাকা দিয়েই মাল্টায় পৌঁছে যাওয়া যায়। আবার কিছু সংখ্যক এজেন্সি আছে যেগুলোতে ভিসা খরচ সহ সব মিলিয়ে ১২ লক্ষ টাকার মতো খরচ করে যায়। এছাড়াও যদি আপনারা সরকারিভাবে ভিসা পেতে পারেন তাহলে মাল্টা যাতে ৪ লক্ষ থেকে ৫ লক্ষ টাকা খরচ পড়বে। মূলত সাধারণভাবে মাল্টা যেতে আপনাদের ৮ লক্ষ থেকে ১২ লক্ষ টাকা খরচ পড়বে।

মাল্টার বেতন কত

বাংলাদেশের বেশির ভাগ মানুষ এখন জীবিকা নির্বাহ করার জন্য মাল্টায় গিয়ে থাকে। কেননা অন্যান্য দেশগুলোর তুলনায় এই মাল্টায় কাজের বেতন একটু বেশি পাওয়া যায়। মাল্টা হচ্ছে একটি দ্বীপের রাষ্ট্র যেখানে অন্যান্য কাজের তুলনায় যারা রেস্টুরেন্ট বা হোটেলে কাজ করে তারা বেশি টাকা ইনকাম করতে পারবে। এছাড়াও আরো উচ্চ মান এবং নিম্নমানের বিভিন্ন কাজ রয়েছে। আপনারা চাইলে মাল্টার কাজের ভিসা অথবা ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে সেখানে যেতে পারে।

তবে আপনাদের সবার আগে এটা জেনে নেওয়া প্রয়োজন মাল্টার বেতন কত বা মাল্টার কাজের বেতন কত। মূলত আপনাদের সবাইকে কাজের ধরন এবং কাজের অভিজ্ঞতার ওপর নির্ভর করে বেতন দিবে। সেক্ষেত্রে যদি কাজের ধরন অনেক ভালো হয় এবং কাজের অভিজ্ঞতা থাকে তাহলে মাসে ১ লক্ষ থেকে ২ লক্ষ টাকা ইনকাম করতে পারবেন। যারা মাল্টায় রেস্টুরেন্টের ওয়েটারের কাজ এবং রাধুনীর কাজ করবে তারা ৭০ হাজার থেকে ১ লক্ষ ২০ হাজার টাকা ইনকাম করতে পারবে।

এছাড়াও যারা কনস্ট্রাকশন এবং ইলেকট্রিশিয়ানের কাজ করবে তারা ৮০ হাজার থেকে ১ লক্ষ ৫০ হাজার টাকা ইনকাম করতে পারবে। যারা মাল্টায় গার্মেন্টসের কাজ এবং ক্লিনারের কাজ করবে তারা ৬০ হাজার থেকে ৯০ হাজার টাকা ইনকাম করতে পারবে। যারা ড্রাইভিং এবং ডেলিভারি ম্যান এর কাজ করবে তারা মাসে ৯০ হাজার থেকে ১ লক্ষ ৫০ হাজার টাকা পর্যন্ত ইনকাম করতে পারবে। এবং একজন সিভিল ইঞ্জিনিয়ার মাসে ১ লক্ষ ৫০ হাজার থেকে ২ লক্ষ ৫০ হাজার টাকা ইনকাম করতে পারবে।

আরো পড়ুনঃ মাল্টায় কোন কাজের চাহিদা বেশি ও বেতন কত

মাল্টা যেতে কি কি কাগজপত্র লাগে

সাধারণত মাল্টা যাওয়ার জন্য অবশ্যই আপনার কাছে মাল্টার যেকোনো একটি ভিসা থাকতে হবে। কেননা আপনারা সবাই জানেন কোন দেশে বৈধ ভাবে প্রবেশ করতে গেলে অবশ্যই ভিসার প্রয়োজন হয়। সেক্ষেত্রে আপনাদের ভিসা পাওয়ার জন্য অবশ্যই কিছু প্রয়োজনীয় কাগজপত্র লাগবে। তবে অধিকাংশ ক্ষেত্রে দেখা যায় বেশির ভাগ মানুষের মাল্টা যেতে কি কি কাগজপত্র লাগে তা বিস্তারিত জানা থাকে না। তাই সবার সুবিধার্থে মাল্টা যেতে কি কি কাগজপত্র লাগে সেগুলো নিচে উল্লেখ করে দেওয়া হলো।

  • একটি বৈধ পাসপোর্ট
  • অরজিনাল ভোটার আইডি কার্ডের ফটোকপি
  • পাসপোর্টে সর্বনিম্ন দুইটি পাতা ফাঁকা থাকতে হবে
  • পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট
  • মেডিকেল সার্টিফিকেট
  • করোনা ভ্যাকসিন টিকা কার্ডের অরিজিনাল কপি ইত্যাদি।

মাল্টা যাওয়ার সহজ উপায়

এখন বাংলাদেশের অনেক শ্রমিক আছে যারা কোন প্রকার ঝামেলা ছাড়া অর্থাৎ সহজ উপায়ে যেকোন ভিসায় প্রবেশ করতে চায়। তবে অনেকের মাল্টা যাওয়ার উপায় বিস্তারিত ভাবে জানা থাকে না। সাধারণত মাল্টা যাওয়ার জন্য আপনার কাছে একটি ভিসা থাকতে হবে। যদি আপনার কাছে ভিসা না থাকে তাহলে অনলাইনের মাধ্যমে অথবা এজেন্সির সাহায্য নিয়ে মাল্টার ভিসার জন্য আবেদন করতে হবে। এরপর ভিসা প্রসেসিং কাজ সম্পন্ন হয়ে গেলে খুব সহজেই মাল্টা পৌঁছে যেতে পারবেন।

শেষ কথাঃ

বর্তমান সময়ে বাংলাদেশের অনেক শ্রমিক আছে যারা মাল্টায় বিভিন্ন ধরনের ভিসায় যেতে চায়। কিন্তু অধিকাংশ ক্ষেত্রে মাল্টা যেতে কত টাকা লাগে ও কাজের বেতন কত তা বিস্তারিত অনেকের জানা থাকে না। তাই প্রিয় ভিজিটরদের সুবিধার্থে আজকের পোস্টে মাল্টা যেতে কত টাকা লাগে ও বিভিন্ন কাজের বেতন তুলে ধরেছি। আশা করি আপনারা সবাই মাল্টা যেতে কত টাকা লাগে তা জানতে পেরেছেন। যদি আজকের এই আর্টিকেল আপনাদের ভালো লেগে থাকে শেয়ার করে দিন এবং কমেন্টে জানিয়ে যান।

Leave a Comment