অস্ট্রেলিয়া যেতে কত টাকা লাগে ও কাজের ভিসায় কত লাগে ২০২৪

সারা বিশ্বের উন্নত দেশের তালিকায় আরেকটি সুন্দর ও উন্নত দেশ হচ্ছে অস্ট্রেলিয়া। এছাড়াও অস্ট্রেলিয়া একটি উন্নত প্রযুক্তি দেশ যেখানে সব ধরনের কাজকর্মে প্রযুক্তিগত দিক দিয়ে অনেক সুযোগ-সুবিধা পাওয়া যায়। তবে অস্ট্রেলিয়ায় বিভিন্ন কাজের চাহিদা অনুযায়ী শ্রমিকদের সংখ্যা তুলনামূলকভাবে অনেক কম। এজন্য প্রতিবছরের অস্ট্রেলিয়া থেকে বিভিন্ন কাজের জন্য অন্যান্য দেশ থেকে শ্রমিক নিয়োগ দিয়ে থাকে। এছাড়াও কিছু সংখ্যক মানুষ রয়েছে যারা অস্ট্রেলিয়ায় ভ্রমণ করতে যায়।

তবে যারা নতুন অবস্থায় অস্ট্রেলিয়া বিভিন্ন ভিসায় যেতে চাচ্ছে তাদের অবশ্যই অস্ট্রেলিয়া যেতে কত টাকা লাগে বা অস্ট্রেলিয়ায় যাওয়ার জন্য কত টাকা খরচ হয় তা বিস্তারিত জানতে হবে। কারণ ভিসা খরচ, বিমান ভাড়া ও আরো অন্যান্য কিছু খরচ রয়েছে আর সেগুলো খরচ কোন সময় স্থির থাকে না মাঝে মাঝে ভিসার দাম ও বিমান ভাড়া কম বেশি হয়ে থাকে। এছাড়াও অস্ট্রেলিয়ায় কয়েকটি ক্যাটাগরির ভিসা রয়েছে আর একেক ক্যাটাগরির ভিসার দাম একেক রকম ভাবে নির্ধারণ করা থাকে।

তাই আপনারা যারা বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়ায় বিভিন্ন ভিসায় যেতে চাচ্ছেন তারা অবশ্যই অস্ট্রেলিয়া যেতে কত টাকা লাগে বা অস্ট্রেলিয়া যাওয়ার খরচ সম্পর্কে ধারণা নিয়ে রাখবেন। এতে করে আপনি কখনো প্রতারকদের কাছে প্রতারিত হবেন না। তাই আজকের পোস্টে অস্ট্রেলিয়া যেতে কত টাকা লাগে এবং অস্ট্রেলিয়ার আরো অন্যান্য বিভিন্ন ভিসায় যেতে কত টাকা লাগে তা বিস্তারিত সুন্দরভাবে ধারণা দেওয়ার চেষ্টা করবো।

অস্ট্রেলিয়া যেতে কত টাকা লাগে

বর্তমানে যারা বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়ায় বিভিন্ন কাজের ভিসায় যেতে চাচ্ছে তাদের মধ্যে অধিকাংশ লোকের অস্ট্রেলিয়া যেতে কত টাকা লাগে বা কত টাকা খরচ হয় তা জানা নেই। আপনারা যারা অস্ট্রেলিয়া কম খরচে যেতে চাচ্ছেন তাদের অস্ট্রেলিয়া যেতে কত টাকা লাগে তা জানার আগে অস্ট্রেলিয়া কোন কোন ভিসা রয়েছে তা জানতে হবে।

বর্তমানে অস্ট্রেলিয়ায় যদি কম খরচে যেতে চান তাহলে অস্ট্রেলিয়া স্টুডেন্ট ভিসায় যেতে হবে। এছাড়াও অস্ট্রেলিয়ার আরো কিছু কম খরচের ভিসা রয়েছে যেমন অস্ট্রেলিয়া কৃষি ভিসা, শ্রমিক ভিসা ও লেবার ভিসা ইত্যাদি। বর্তমানে আপনারা যদি এইসব এইসব অস্ট্রেলিয়া যেতে চান তাহলে আপনার ৪ লক্ষ থেকে ৮ লক্ষ টাকা পর্যন্ত খরচ পড়বে।

এছাড়াও আরো কিছু ভিসা রয়েছে যেমন কোম্পানি ভিসা ও ওয়ার্ক পারমিট ভিসা। আপনারা যদি এইসব ভিসায় অস্ট্রেলিয়া যেতে চান তাহলে আপনার ১০ লক্ষ থেকে ১২ লক্ষ টাকা পর্যন্ত খরচ পড়বে। কিন্তু আপনারা যদি অস্ট্রেলিয়া সরকারি সার্কুলারের মাধ্যমে ভিসা তৈরি করতে পারেন তাহলে খুব অল্প টাকায় অস্ট্রেলিয়া পৌঁছে যেতে পারবেন।

অস্ট্রেলিয়া কাজের ভিসায় যেতে কত টাকা লাগে

অস্ট্রেলিয়া হচ্ছে একটি প্রযুক্তি উন্নত দেশ। যেখানে সব ধরনের কাজকর্মে প্রযুক্তিগত দিক দিয়ে অনেক সুযোগ-সুবিধা পাওয়া যায়। এজন্য বাংলাদেশ থেকে হাজার হাজার মানুষ অস্ট্রেলিয়ায় কাজের ভিসায় যেতে চায়। বর্তমানে অস্ট্রেলিয়ায় কাজের ভিসায় বিভিন্ন ধরনের কাজ রয়েছে সাধারণ কাজের মধ্যে যেমন কৃষিকাজ, লেবার, ড্রাইভিং, রেস্টুরেন্ট এর কাজ ও ক্লিনার এর কাজ ইত্যাদি।

এছাড়াও আরো কিছু উচ্চমানের কাজ রয়েছে যেমন মেকানিক্যাল, ইলেকট্রিক্যাল ও কোম্পানির কাজ ইত্যাদি। আপনারা এইসব কাজের ওপর এজেন্সির মাধ্যমে ভিসা তৈরি করে নিতে পারবেন। বর্তমানে এই সব ক্যাটাগরির কাজের ভিসার দাম হচ্ছে ৬ লক্ষ থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত। তবে এইগুলো কাজের বিভিন্ন কোম্পানি রয়েছে আর সেগুলো ক্যাটাগরির কোম্পানির কাজের ভিসার দাম হচ্ছে ১০ লক্ষ থেকে ১২ লক্ষ টাকা পর্যন্ত।

এছাড়াও আরো কিছু খরচ রয়েছে যেগুলো খরচ মিলিয়ে সর্বমোট অস্ট্রেলিয়া কাজের ভিসায় যেতে ৯ লক্ষ থেকে ১৪ লক্ষ টাকা পর্যন্ত খরচ পড়বে। কিন্তু আপনারা যদি সরকারিভাবে সার্কুলারের মাধ্যমে অস্ট্রেলিয়া কাজের ভিসা তৈরি করে নিতে পারেন তাহলে খুব অল্প টাকায় অস্ট্রেলিয়া কাজের ভিসায় পৌঁছে যেতে পারবেন।

আরো পড়ুনঃ অস্ট্রেলিয়া কৃষি কাজের বেতন কত টাকা

অস্ট্রেলিয়া স্টুডেন্ট ভিসায় যেতে কত টাকা লাগে

বর্তমানে বাংলাদেশে হাজারো স্টুডেন্ট রয়েছে যারা উচ্চশিক্ষায় শিক্ষিত হওয়ার জন্য অস্ট্রেলিয়ায় স্টুডেন্ট ভিসায় যেতে চাচ্ছে। তবে অস্ট্রেলিয়া স্টুডেন্ট ভিসায় যেতে কত টাকা লাগে তা জানা নেই। বর্তমানে অস্ট্রেলিয়ায় সবচেয়ে স্টুডেন্ট ভিসার দাম বা স্টুডেন্ট ভিসার খরচ অনেক কম। কারণ অস্ট্রেলিয়া সরকার শিক্ষাগত দিক দিয়ে অনেক গুরুত্ব দিয়ে থাকে।

বর্তমানে আপনি আপনি যদি অস্ট্রেলিয়া স্টুডেন্ট ভিসায় যেতে চান তাহলে সর্বনিম্ন ৩ লক্ষ থেকে ৪ লক্ষ টাকা পর্যন্ত খরচ পড়বে। এছাড়াও যদি বাংলাদেশের কোন এজেন্সির মাধ্যমে অস্ট্রেলিয়া স্টুডেন্ট ভিসায় যেতে চান তাহলে ৫ লক্ষ থেকে ৭ লক্ষ টাকা পর্যন্ত খরচ পড়বে। তবে আপনারা যদি স্কলারশিপ পেয়ে যান তাহলে ফ্রিতে যাওয়ার সুযোগও পেয়ে যেতে পারেন।

অস্ট্রেলিয়া টুরিস্ট ভিসায় যেতে কত টাকা লাগে

ইউরোপের মতো আরেকটি সুন্দর ও উন্নত দেশ হচ্ছে অস্ট্রেলিয়া। এই অস্ট্রেলিয়া দেশটিতে বিভিন্ন ধরনের টুরিস্ট স্পট অর্থাৎ ভ্রমণ করার সুন্দর সুন্দর জায়গা রয়েছে। এছাড়াও অস্ট্রেলিয়ার আরেকটি জনপ্রিয় জায়গা হচ্ছে সিডনি আর সেখানে প্রতিনিয়ত মানুষ ভ্রমণ করতে আসে। অস্ট্রেলিয়ায় বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে চাইলে আপনাকে টুরিস্ট ভিসায় যেতে হবে।

এছাড়াও অস্ট্রেলিয়া টুরিস্ট ভিসার জন্য এজেন্সি অথবা অনলাইনে আবেদন করতে হবে। বর্তমানে অস্ট্রেলিয়া টুরিস্ট ভিসার দাম হচ্ছে ৭ লক্ষ থেকে ৮ লক্ষ টাকা পর্যন্ত। কিন্তু অস্ট্রেলিয়া টুরিস্ট ভিসায় যাওয়ার জন্য আরো কিছু খরচ রয়েছে যেমন বিমান ভাড়া, পাসপোর্ট, পুলিশ ক্লিয়ারেন্স ও আরো কিছুর খরচ। সব মিলিয়ে অস্ট্রেলিয়ার টুরিস্ট ভিসায় যেতে আপনার ১০ লক্ষ থেকে ১২ লক্ষ টাকা পর্যন্ত খরচ পড়বে।

শেষ কথাঃ

আজকের পোস্টে অস্ট্রেলিয়া যেতে কত টাকা লাগে এবং অস্ট্রেলিয়ায় আর অন্যান্য ভিসায় যেতে কত টাকা লাগে সে বিষয়ে বিস্তারিত জানানোর চেষ্টা করেছি। আশা করি আপনারা অস্ট্রেলিয়া যেতে কত টাকা লাগে এবং অন্যান্য ভিসায় অস্ট্রেলিয়া যেতে কত টাকা লাগে তা জানতে পেরেছেন। যদি আজকের এই আর্টিকেলটি আপনাদের কাছে ভালো লেগে থাকে তাহলে বন্ধুদের মাঝে শেয়ার করে দিন। এছাড়াও এইরকম আরো নতুন নতুন কিছু তথ্য পেতে আমাদের ওয়েবসাইটের সাথে থাকুন।

Leave a Comment