কানাডা ভিজিট ভিসা খরচ কত ও ভিসা পাওয়ার নিয়ম ২০২৪

সারা বিশ্বের অন্যান্য দেশের তুলনায় সুন্দর এবং উন্নত একটি দেশ হচ্ছে কানাডা। বাংলাদেশ সহ আরো অন্যান্য যতগুলি দেশ রয়েছে প্রায় সব দেশ থেকেই প্রত্যেক বছরে লক্ষ লক্ষ মানুষ এই কানাডায় ভ্রমণ করার জন্য আসে। এছাড়াও আরো কিছু সংখ্যক মানুষ রয়েছে যারা কানাডায় উচ্চশিক্ষা অর্জন করার জন্য যেতে চায়। যদি আপনি কানাডায় ভ্রমণ করতে চান তাহলে অবশ্যই কানাডা ভিজিট ভিসায় যেতে হবে কিন্তু বর্তমানে সবকিছুর দাম বাড়ায় কানাডা ভিজিট ভিসা খরচও অনেক বেড়ে গেছে।

বাংলাদেশ থেকে কানাডা যাওয়ার জন্য আপনি কয়েক ক্যাটাগরির ভিসা পেয়ে যাবেন। আর অন্যান্য ভিসার চেয়ে অন্যতম একটি ভিসা হচ্ছে কানাডা ভিজিট ভিসা। অন্যান্য দেশের চেয়ে কানাডা ভিজিট ভিসা খরচ অনেক কম এবং অল্প টাকায় কানাডার ভিজিট ভিসায় ঘুরে আসা যায়। তবে কানাডা ভিজিট ভিসায় ভ্রমণে যাওয়ার পূর্বে অবশ্যই কানাডা ভিজিট ভিসা খরচ কত টাকা তা বিস্তারিত জানতে হবে। তাই আজকের পোস্টে কানাডা ভিজিট ভিসা খরচ কত এবং আরো কিছু গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরবো।

কানাডা ভিজিট ভিসা খরচ কত

বাংলাদেশের হাজারো মানুষ রয়েছে যারা কানাডা প্রতিনিয়ত ভ্রমণ করার জন্য যাচ্ছে। বর্তমানে আপনারা যেকোনো দালাল অথবা এজেন্সির মাধ্যমে খুব সহজেই কানাডা ভিজিট ভিসা করে নিতে পারেন। তবে অবশ্যই কানাডা ভিজিট ভিসার আবেদন করার আগে অবশ্যই কানাডা ভিজিট ভিসা খরচ সম্পর্কে ধারণা নিয়ে রাখবেন কারণ বর্তমানে অনেক এজেন্সি বা দালাল রয়েছে যারা মানুষের কাছ থেকে মিথ্যা বলে বাড়তি টাকা নিয়ে থাকে।

এজন্য অবশ্যই আপনারা ভিসা করার আগে কানাডা ভিজিট ভিসা খরচ সম্পর্কে ধারণা নিয়ে রাখবেন। যদি কোন এজেন্সি অথবা দালালের মাধ্যমে কানাডা ভিজিট ভিসা করতে চান তাহলে ৪ লক্ষ থেকে ৫ লক্ষ টাকা খরচ পড়বে। এছাড়াও যদি সরকারিভাবে কানাডা ভিজিট ভিসা পেয়ে যান তাহলে খুব অল্প খরচে কানাডা ভিজিট ভিসায় যেতে পারবেন। সে ক্ষেত্রে আপনাদের কানাডা ভিজিট ভিসার সার্কুলারের অপেক্ষা করতে হবে।

কানাডা যাওয়ার খরচ কত ২০২৪

বর্তমানে অনেকেই আছে যারা জানতে চায় কানাডা যাওয়ার খরচ কত অথবা সর্বমোট কত টাকা খরচ হয়। সাধারণত আপনার ভিসার ক্যাটাগরির ওপর সম্পূর্ণ নির্ভর করে আপনার কত টাকা খরচ হতে পারে। কারণ একেক ভিসার দাম একেক রকম ভাবে নির্ধারণ করা থাকে। এছাড়াও কানাডার টুরিস্ট ভিসা, স্টুডেন্ট ভিসা এবং কাজের ভিসা ইত্যাদি এইসব ভিসা আলাদা আলাদা করে তৈরি করতে হয়।

তবে বর্তমানে কানাডার ভিসা পাওয়া অনেকটাই কঠিন হয়ে গেছে। গত বছরের তুলনায় এ বছরে সবকিছুর দাম বেড়ে যাওয়ায় ভিসার খরচও অনেক বেড়ে গেছে। বর্তমানে আপনি যদি কানাডা ভিজিট ভিসা অথবা স্টুডেন্ট ভিসায় যেতে চান তাহলে ৪ লক্ষ থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত খরচ পড়বে। এছাড়াও যদি কানাডা ওয়ার্ক পারমিট ভিসায় যেতে চান তাহলে ৮ লক্ষ থেকে ১১ লক্ষ টাকা পর্যন্ত খরচ পড়বে।

আরো পড়ুনঃ কানাডা ভিসার দাম কত ও ভিসা পাওয়ার উপায়

কানাডা ভিজিট ভিসা পাওয়ার নিয়ম

বর্তমানে অনেকেই কানাডার ভিজিট ভিসা করতে চাচ্ছে কিন্তু তাদের কানাডা ভিজিট ভিসা পাওয়ার নিয়ম গুলি জানা নেই। সাধারণত কানাডার ভিজিট ভিসা করতে চাইলে অবশ্যই কিছু নিয়ম-কানুন মানতে হবে। তবে যদি সঠিক নিয়ম-কানুন না মেনে ভিসার জন্য আবেদন করেন তাহলে আপনার ভিসা আবেদন বাতিল হতে পারে। তাই এখন আপনাদের মাঝে কানাডা ভিজিট ভিসা পাওয়ার নিয়ম গুলি তুলে ধরবো।

  • যদি এর আগে আপনি কোন দেশে ভ্রমণ করে থাকেন তাহলে তার প্রমাণপত্র উল্লেখ করতে হবে।
  • সঠিক নিয়ম গুলি ফলো করে আবেদন ফরমটি সঠিক তথ্য দিয়ে পূরণ করতে হবে।
  • এছাড়াও আপনার প্রয়োজনীয় কাগজপত্র গুলির অরজিনাল ফটোকপি দেখাতে হবে।

কানাডা ভিজিট ভিসা পেতে কি কি কাগজপত্র লাগে

যারা কানাডা ভিজিট ভিসায় অর্থাৎ ভ্রমণ করার জন্য যেতে চাচ্ছে তাদের মধ্যে অনেকের কানাডা ভিজিট ভিসা পেতে কি কি কাগজপত্র লাগে তা জানা থাকে না। সাধারণত কানাডা ভিজিট ভিসায় যেতে চাইলে অবশ্যই কানাডার ভিজিট ভিসা থাকতে হবে। আর কানাডা ভিসা পাওয়ার জন্য অবশ্যই অনলাইনে ভিসার জন্য আবেদন করতে হবে। তবে আবেদন করার জন্য কিছু প্রয়োজনীয় কাগজপত্র লাগবে যেগুলো কাগজপত্র জমা দিয়ে কানাডা ভিজিট ভিসা আবেদন কাজ সম্পন্ন করতে হবে।

  • ৬ মাস মেয়াদ সম্পূর্ণ বৈধ পাসপোর্ট
  • পাসপোর্ট সাইজের রঙিন ছবি
  • ভিসা আবেদন ফরমের ফটোকপি
  • এনআইডি কার্ড অথবা অনলাইন জন্ম সনদের ফটোকপি
  • এইচএসসি অথবা এসএসসি পরীক্ষার সার্টিফিকেটের ফটোকপি
  • ব্যাংক স্টেটমেন্ট
  • মেডিকেল সার্টিফিকেট
  • পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট
  • কানাডা ভিজিট ভিসা যাওয়ার প্রমাণ পত্র হিসেবে হোটেল বুকিং, ভ্রমণের পরিকল্পনা, ত্রিপের টিকেট ইত্যাদি এগুলোর ফটোকপি জমা দিতে হবে।

কানাডা ভিজিট ভিসা প্রসেসিং টাইম

বর্তমানে আপনারা খুব সহজেই এজেন্সির মাধ্যমে যেকোনো সময়ে কানাডা ভিজিট ভিসার জন্য আবেদন করতে পারেন। তবে কিছু কিছু সময় কানাডা ভিজিট ভিসা করতে টেকনিক্যাল সমস্যার কারণে সময় একটু বেশি লাগে। এছাড়াও মাঝে মাঝে এজেন্সির লোকেরা মানুষকে মিথ্যা কথা বলে প্রতারণা করে।

এজন্য অনেকেই কানাডা ভিজিট ভিসা প্রসেসিং টাইম জানার জন্য অনলাইনে অনুসন্ধান করে। সাধারণত কানাডা ভিজিট ভিসা প্রসেসিং করতে ৪ সপ্তাহ ৬ সপ্তাহ সময় লাগে। তবে মাঝে মাঝে কানাডা ভিজিট ভিসা প্রসেসিং হওয়ার সময় টেকনিক্যাল সমস্যা হয়ে থাকে তখন ১ সপ্তাহ বা ২ সপ্তাহ সময় বেশি লাগতে পারে।

শেষ কথাঃ

আজকের পোস্টে কানাডা ভিজিট ভিসা খরচ কত টাকা এবং কানাডা ভিজিট ভিসা সম্পর্কে আরো কিছু গুরুত্বপূর্ণ তথ্য আপনাদের জানানোর চেষ্টা করেছি। আশা করি আপনারা কানাডা ভিজিট ভিসা খরচ কত এবং কানাডা ভিজিট ভিসা সম্পর্কে আরো কিছু তথ্য জানতে পেরেছেন। যদি আজকের এই আর্টিকেলটি আপনাদের কাছে ভালো লেগে থাকে তাহলে বন্ধুদের মাঝে শেয়ার করে দিন। এছাড়াও এইরকম আরো নতুন নতুন কিছু তথ্য পেতে আমাদের ওয়েবসাইটের সাথে থাকুন।

Leave a Comment