সেকেন্ড হ্যান্ড মোবাইল কেনার আগে কি কি দেখে নেয়া প্রয়োজন

সেকেন্ড হ্যান্ড মোবাইল কেনার আগে যেগুলো দেখা দরকার সেগুলো বিষয় জানতে চাইলে আমাদের সাথে থাকুন। দিন যাচ্ছে নতুন নতুন প্রযুক্তি তৈরি হচ্ছে আর তার সাথে আপডেট হচ্ছে মোবাইল ফোন এবং বেড়ে যাচ্ছে স্মার্টফোনের ইউজার। এখন কম বেশি ছোট বড় সবাই স্মার্টফোন ব্যবহার করে থাকে। আপডেট ফোন বের হওয়ায় মানুষ ব্যবহৃত ফোন বিক্রি করে আপডেট ফোন কিনে থাকে। আবার যারা নতুন ফোন  ব্যবহার করে বিক্রি করে তাদের কাছ থেকে অনেকেই সেকেন্ড হ্যান্ড ফোন হিসাবে কিনে থাকি।

কিন্তু প্রযুক্তি আপডেট হওয়ায় ফোন আসল নাকি নকল সেটা অনেক কম মানুষই বুঝে এবং ফোনের অনেক পার্ট চেঞ্জ হয়ে থাকে। আজকের পোস্টটি যারা সেকেন্ড হ্যান্ড ফোন কিনতে চাচ্ছেন তাদের জন্য সাজানো হয়েছে। তাই আজকে সেকেন্ড হ্যান্ড মোবাইল কেনার আগে যেগুলো দেখা প্রয়োজন সেগুলোর ওপর আপনাদের সম্পূর্ণ ধারণা দেওয়ার চেষ্টা করবো।

আবার অনেকে আছে যারা সেকেন্ড হ্যান্ড মোবাইল কেনার আগে কি কি দেখা দরকার সে বিষয়ে জানার জন্য অনলাইনে অনুসন্ধান করে। তাই আজকের পোস্টে সেকেন্ড হ্যান্ড গেমিং মোবাইল কেনার আগে যেগুলো দেখা প্রয়োজন সেগুলো আপনাদের মাঝে আলোচনা করব। দেরি না করে চলুন তাহলে জেনে নেওয়া যাক সেকেন্ড হ্যান্ড মোবাইল কেনার আগে কি কি দেখা দরকার।

সেকেন্ড হ্যান্ড মোবাইল কেনার আগে কি কি দেখে নেয়া প্রয়োজন

বর্তমানে বাংলাদেশের অনেক মানুষ আছে যাদের আর্থিক সমস্যার কারণে তারা সেকেন্ড হ্যান্ড মোবাইল কিনে থাকে। তবে সেকেন্ড হ্যান্ড মোবাইল কেনার আগে অবশ্যই আপনাকে কিছু বিষয়ের উপর ধারণা রাখতে হবে। কেননা মোবাইল একটি ইলেকট্রনিক্স যন্ত্র যেকোনো সময়ে যেকোনো সমস্যা হতে পারে।

এজন্য সবার সুবিধার্থে সেকেন্ড হ্যান্ড মোবাইল কেনার আগে কি কি বিষয় দেখে নেয়া প্রয়োজন সেগুলো বিষয় নিয়ে আপনাদের মাঝে এখন আলোচনা করব। দেরি না করে করে চলুন তাহলে জেনে নেওয়া যাক সেকেন্ড হ্যান্ড মোবাইল কেনার আগে কি কি বিষয় দেখে নেয়া প্রয়োজন।

ফোনটি কতদিনের পুরনো?
  • সেকেন্ড হ্যান্ড ফোন কেনার আগে অবশ্যই দেখে নিবেন ফোনটি কতদিনের পুরনো। মোবাইল যত পুরনো হবে ততই নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে। আপনাদের বাজেট অনুযায়ী যেগুলো যত অল্পদিনের ফোন সেগুলো কেনা চেষ্টার করবেন। এছাড়াও ফোন যদি বেশি দিনের পুরনো হয় তাহলে ব্যাটারি ব্যাকআপ অনেক কম পাবেন তাই আপনারা চেষ্টা করবেন যাচাই করে ফোনটি কিনতে। আর অবশ্যই ফোনের ক্যাশমেমো থেকে তারিখ দেখে ফোনটির বয়স দেখে নিবেন।
ফোনটিতে কোন ড্যামেজ বা দাগ আছে নাকি?
  • পুরনো ফোন বা সেকেন্ড হ্যান্ড ফোন কেনার আগে অবশ্যই ফোনের পিছন সাইডে, ডিসপ্লে ভিতরে এবং সম্পূর্ণ ফোনের মধ্য কোন দাগ আছে কিনা অবশ্যই ভালোভাবে দেখে নিবেন যাতে পরবর্তীতে কোন সমস্যা সম্মুখীন হতে না হয়।
ফোনটির ক্যামেরা চেক করুন
  • আপনি যে ফোনটি কিনতে চাচ্ছেন সেই ফোনের ব্যাক ক্যামেরা ফোন ক্যামেরা ভালোভাবে দেখে নিবেন। ভালো করে চেক করে নিবেন ক্যামেরার থেকে কোন দাগ বা স্ক্রাচ দেখা যায় কিনা। যদি ভালোভাবে না দেখেন তাহলে কিন্তু পরবর্তীতে ছবি ভালো উঠবে না ঝাপসা ছবি উঠবে। তাই ভালো করে ক্যামেরার ভেতর এবং বাহিরে থেকে চেক করে নিবেন।
ফোনটির হার্ডওয়ার চেক করুন
  • পুরনো বা সেকেন্ড হ্যান্ড মোবাইল কেনার আগে অবশ্যই হার্ডওয়ার চেক করে নিবেন। ফোনটির ডিসপ্লে ব্লুটুথ, ওয়াইফাই ,স্পিকার ও হেডফোন জ্যাক ইত্যাদি ভালো করে দেখে নিবেন। এছাড়াও ফোনের হার্ডওয়ার চেক করার জন্য প্লেস্টরে বিভিন্ন ধরনের হার্ডওয়ার চেকিং অ্যাপ পাওয়া যায় সেগুলো ইন্সটল করে ফোনের হার্ডওয়ার চেক করে নিবেন। তাহলেই বুঝতে পারবেন ফোনের হার্ডওয়ার ঠিক আছে কিনা।
ফোনটির IMEI নাম্বার চেক করুন
  • আপনি যে ফোনটি কিনতে চাচ্ছেন সেই ফোন যদি নকল বা ক্লোন হয় তাহলে IMEI চেক করলেই বুঝতে পারবেন। IMEI চেক করার জন্য গুগলে বিভিন্ন ধরনের ওয়েবসাইট আছে বা ফোনের ডায়াল প্যাড থেকেও চেক করা যায়। *#06# ডায়াল করলেই ফোনের IMEI জানতে পারবেন। তারপর গুগলের বিভিন্ন ধরনের ওয়েবসাইটে ডুকে ফোনের IMEI ইনপুট করলেই বুঝতে পারবেন ফোনটা আসল নাকি নকল।
সিম ঢুকিয়ে নেটওয়ার্ক চেক করুন
  • সেকেন্ড হ্যান্ড ফোন কেনার আগে অবশ্যই সিম ঢুকিয়ে নেট চেক করে নিবেন। কেননা অনেকে সেকেন্ড হ্যান্ড মার্কেট থেকে ফোন কিনার পর নেট প্রবলেম ফেস করে। তাই আপনারা অবশ্যই সিম ইনপুট করে ফোনটি চেক করে নিবেন।
ফোনের চার্জার চেক করুন
  • সেকেন্ড হ্যান্ড ফোন কেনার আগে অবশ্যই ফোনের চার্জার চেক করে নিতে হবে কারণ মোবাইল ফোনের একটি গুরুত্বপূর্ণ পার্ট হলো ফোনের এডাপটার ও ডাটা কেবল। তাই আপনারা ভালো করে দেখে নিবেন চার্জারটি অরজিনাল নাকি ডুবলিকেট।
সেকেন্ড হ্যান্ড মোবাইল কেনার আগে অন্যান্য জরুরী বিষয়গুলো দেখুন

অবশেষে সেকেন্ড হ্যান্ড ফোনটি কেনার আগে ফোনের সেটিংসে গিয়ে কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় দেখে চেক করে নিবেন। কেননা নিচে উল্লেখিত বিষয়গুলো যদি দেখে চেক দিয়ে না নেন তাহলে পরবর্তী সময়ে সমস্যার সম্মুখীন হতে পারেন। এজন্য নিচে উল্লেখিত সেকেন্ড হ্যান্ড মোবাইল কেনার আগে বিষয়গুলো ভালোভাবে চেক করে নিবেন।

  • ফিঙ্গারপ্রিন্ট আনলক
  • ফেস আনলক
  • ফোনের রেম ও রোম
  • ফোনের প্রসেসর
  • ওয়াইফাই ও হটস্পট
  • ইউএসবি ওটিজি সাপোর্ট
  • লেটেস্ট অ্যান্ড্রয়েড ভার্সন
  • ফোন চার্জে লাগিয়ে দেখা ইত্যাদি।

শেষ কথাঃ

আজকের পোস্টে সেকেন্ড হ্যান্ড মোবাইল কেনার আগে কি কি বিষয় দেখে নেওয়া প্রয়োজন সেগুলো বিষয় আপনাদের জানানোর চেষ্টা করেছি। আশা করি আপনারা সেকেন্ড হ্যান্ড মোবাইল কেনার আগে যেগুলো দেখা প্রয়োজন সেগুলো বিষয় জানতে পেরেছেন। যদি আজকের এই আর্টিকেলটি আপনাদের কাছে ভালো লেগে থাকে তাহলে বন্ধুদের মাঝে শেয়ার করে দিন। এছাড়াও এরকম আরো নতুন নতুন তথ্য পেতে আমাদের ওয়েবসাইটের সাথে থাকুন।

Leave a Comment