সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়ার উপায় ও কি কি লাগে ২০২৪

সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়ার উপায় জানতে চাইলে সাথে থাকুন। সারা বিশ্বের মধ্যে সবচেয়ে উন্নত প্রযুক্তির দেশ হচ্ছে দক্ষিণ কোরিয়া। দক্ষিণ কোরিয়া এমন একটি রাষ্ট্র যেখানে অন্যান্য দেশের চেয়ে প্রযুক্তিগত দিক দিয়ে অনেক এগিয়ে আছে। এছাড়াও দক্ষিণ কোরিয়া অন্যান্য দেশের চেয়ে শিক্ষাগত দিক দিয়েও অনেক এগিয়ে আছে। দক্ষিণ কোরিয়ায় সব ধরনের কাজে প্রযুক্তিগত দিক দিয়ে অনেক সুযোগ সুবিধা পাওয়া যায় এবং অল্প পরিশ্রমে প্রতিমাসে ভালো পরিমাণে টাকা ইনকাম করা যায়।

আর এজন্য বাংলাদেশের হাজারো মানুষ রয়েছে যারা দক্ষিণ কোরিয়ায় বিভিন্ন কাজের উদ্দেশ্যে যেতে চাচ্ছে। এছাড়াও আরো কিছু সংখ্যক মানুষ রয়েছে যারা দক্ষিণ কোরিয়ায় ভ্রমণ করার জন্য এবং উচ্চশিক্ষায় শিক্ষিত হওয়ার জন্য যেতে চাচ্ছে। বর্তমানে আপনি দক্ষিণ কোরিয়ায় সরকারিভাবে এবং বেসরকারিভাবে যেতে পারবেন। কিন্তু আপনারা যদি বেসরকারিভাবে দক্ষিণ কোরিয়ায় বিভিন্ন কাজের উদ্দেশ্যে যেতে চান তাহলে খরচ একটু বেশি হয়ে যাবে।

তবে সরকারিভাবে যদি দক্ষিণ কোরিয়ায় যেতে পারেন তাহলে খুব অল্প টাকায় যেতে পারবেন। কিন্তু সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়ার উপায় জানা থাকতে হবে। কারণ সরকারিভাবে দক্ষিণ কোরিয়ার যেকোনো ভিসা পাওয়া অনেকটাই কঠিন। এজন্য সরকারিভাবে দক্ষিণ কোরিয়া ভিসার আবেদন করার আগে সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়ার উপায় জেনে নিতে হবে। তাই আজকের পোস্টে আপনাদের মাঝে সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়ার উপায় তুলে ধরবো।

সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়ার উপায়

বর্তমানে যারা সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যেতে চাচ্ছে তাদের মধ্যে অধিকাংশ লোক সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়ার উপায় জানেনা। তাই এখন আপনাদের সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত জানাবো। প্রত্যেক বছরেই দক্ষিণ কোরিয়া থেকে বিভিন্ন কাজের জন্য শ্রমিক নিয়োগ দিয়ে থাকে। আপনারা ওইগুলো সার্কুলার দেখে অনলাইনে দক্ষিণ কোরিয়ার ভিসার জন্য সরকারিভাবে আবেদন করতে পারেন।

এছাড়াও https://probashi.portal.gov.bd/ এই ওয়েবসাইটে প্রতিদিন দক্ষিণ কোরিয়া সহ বিভিন্ন দেশের সরকারি ভিসার নিয়োগ এবং নোটিশ পাবলিস্ট করে থাকে। আপনারা যদি কোন এজেন্সির মাধ্যমে বেসরকারিভাবে দক্ষিণ কোরিয়ার ভিসা জন্য আবেদন করতে পারেন।কিন্তু বেসরকারিভাবে দক্ষিণ কোরিয়ার যেকোনো ভিসার দাম এবং খরচ একটু বেশি হয়ে থাকে। এছাড়াও মাঝে মধ্যে দক্ষিণ কোরিয়া থেকে সরকারিভাবে ফ্রি ভিসা পাওয়া যায়।

শুধুমাত্র পাসপোর্ট খরচ, বিমান ভাড়া এবং অন্যান্য যাবতীয় খরচ নিজেদের বহন করতে হয়। তবে আপনারা যদি সরকারি ভাবে দক্ষিণ কোরিয়ার আবেদন করতে চান তাহলে বাংলাদেশ সরকারের কাছ থেকে ভিসার আবেদন করতে হবে। এজন্য উপরে উল্লেখিত ওয়েবসাইটে প্রবেশ করে বিভিন্ন ধরনের নোটিশ দেখে নিবেন। এরপর ভিসা আবেদনের জন্য যাবতীয় সব ধরনের কাগজপত্র দিয়ে ভিসা আবেদন কাজ সম্পন্ন করবেন। এছাড়াও স্কলারশিপের মাধ্যমেও ফ্রিতে দক্ষিণ কোরিয়ায় স্টুডেন্ট ভিসায় যাওয়া যায়।

আরো পড়ুনঃ বাংলাদেশ থেকে দক্ষিণ কোরিয়া যেতে কত টাকা লাগে

সরকারিভাবে দক্ষিণ কোরিয়া কোন কোন ভিসা আছে

বর্তমানে যারা বাংলাদেশ থেকে সরকারিভাবে দক্ষিণ কোরিয়ার ভিসা আবেদন করতে চাচ্ছে তাদের মধ্যে অধিকাংশ লোক সরকারি ভাবে দক্ষিণ কোরিয়া কোন কোন ভিসা আছে তা জানতে চায়। এছাড়াও বেসরকারিভাবে যেগুলো ভিসায় যেতে পারবেন কিন্তু সরকারিভাবে সেগুলো ভিসায় যেতে পারবেন না।

প্রত্যেক বছরেই দক্ষিণ কোরিয়া থেকে সরকারিভাবে বিভিন্ন ভিসায় লোক নেওয়ার জন্য নিয়োগ দিয়ে থাকে। এছাড়াও সরকারিভাবে দক্ষিণ কোরিয়ার কয়েক ক্যাটাগরির ভিসা পাওয়া যায় এবং যার যার কাজের অভিজ্ঞতা অনুযায়ী ভিসার জন্য আবেদন করে। তাই এখন আপনাদের জানাবো সরকারি ভাবে দক্ষিণ কোরিয়া কোন কোন ভিসা আছে।

  • স্টুডেন্ট ভিসা
  • কাজের ভিসা
  • কোম্পানি ভিসা
  • কৃষি ভিসা
  • লেবার ও শ্রমিক ভিসা
  • সামাজিক কর্মকর্তা ভিসা ইত্যাদি।

সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যেতে কি কি লাগে

সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়ার জন্য অবশ্যই কিছু গুরুত্বপূর্ণ কাগজপত্র লাগবে। তবে কিছুসংখ্যক মানুষ রয়েছে যারা দক্ষিণ কোরিয়ার ভিসার জন্য আবেদন করতে চাচ্ছে কিন্তু সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যেতে বা ভিসার আবেদন করতে কি কি কাগজপত্র লাগে তা জানা নেই। সাধারণত সেগুলো কাগজপত্র না থাকলে আপনি কখনোই ভিসার জন্য আবেদন করতে পারবেন না। তাই এখন আপনাদের জানাবো সরকারিভাবে দক্ষিণ কোরিয়া ভিসা আবেদনের জন্য কি কি কাগজপত্র লাগে।

  • সর্বনিম্ন এসএসসি পাস সার্টিফিকেট
  • সর্বনিম্ন বয়স ১৮ – ৩৯ বছর হতে হবে
  • মেডিকেল ফিট সার্টিফিকেট
  • পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট
  • দক্ষিণ কোরিয়া ভাষার অভিজ্ঞতা সার্টিফিকেট
  • বিভিন্ন রং বোঝার সক্ষমতা থাকতে হবে
  • আবেদনের জন্য ফি পরিশোধ করতে হবে ইত্যাদি।

সরকারিভাবে দক্ষিণ কোরিয়ার ভিসা নিয়োগ ২০২৪

প্রত্যেক বছরেই দক্ষিণ কোরিয়া থেকে সরকারিভাবে বিভিন্ন কাজের জন্য শ্রমিক নিয়োগ দিয়ে থাকে। তবে আপাতত ২০২৪ সালের শুরুতে কোন কাজের প্রকল্প শুরু হয়নি এজন্য এখন পর্যন্ত সরকারি ভাবে দক্ষিণ কোরিয়ার কোন নিয়োগ প্রকাশ হয়নি। কিন্তু বছর শুরু হওয়ার পর পর দক্ষিণ কোরিয়ায় বিভিন্ন কাজ শুরু হয় তখন কাজের চাহিদা অনুযায়ী শ্রমিকদের সংখ্যা কম থাকে।

এজন্য দক্ষিণ কোরিয়া সরকার তখনই বিভিন্ন কাজের জন্য শ্রমিক নিয়োগ দিয়ে থাকে। আর আপনারা সেই সার্কুলার অর্থাৎ নিয়োগের মাধ্যমে ভিসা আবেদন করে খুব অল্প টাকায় দক্ষিণ কোরিয়া পৌঁছে যেতে পারবেন। এছাড়াও সরকারিভাবে দক্ষিণ কোরিয়ার ভিসা নিয়োগ ২০২৪ সর্বশেষ আপডেট জানতে চাইলে https://probashi.portal.gov.bd/ এই ওয়েবসাইটে প্রবেশ করে জেনে নিতে পারেন।

শেষ কথাঃ

আজকের পোস্টে সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়ার উপায় এবং সরকারিভাবে দক্ষিণ কোরিয়া কোন কোন ভিসা রয়েছে সহ আরো কিছু গুরুত্বপূর্ণ তথ্য আপনাদের জানানোর চেষ্টা করেছি। আশা করি আপনারা সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়ার উপায় জানতে পেরেছেন। যদি আজকের এই আর্টিকেলটি আপনাদের কাছে ভালো লেগে থাকে তাহলে বন্ধুদের মাঝে শেয়ার করে দিন। এছাড়াও এরকম আরো নতুন নতুন কিছু তথ্য পেতে আমাদের ওয়েবসাইটের সাথে থাকুন।

2 thoughts on “সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়ার উপায় ও কি কি লাগে ২০২৪”

Leave a Comment