সুইজারল্যান্ডে কোন কাজের চাহিদা বেশি ও বেতন কত ২০২৪

বিশ্বের উন্নত দেশের মধ্যে একটি উন্নত এবং শক্তিশালী দেশ হচ্ছে সুইজারল্যান্ড। অন্যান্য দেশের তুলনায় সুইজারল্যান্ড অর্থনৈতিক দিক দিয়ে অনেক এগিয়ে আছে। এছাড়াও সুইজারল্যান্ডে সব ধরনের কাজের চাহিদা বেশি এবং কাজের মান অনেক বেশি। এজন্য বাংলাদেশের হাজারো শ্রমিক রয়েছে যারা সুইজারল্যান্ডে বিভিন্ন কাজের জন্য যেতে চায়। তবে সুইজারল্যান্ডে যাওয়ার আগে অবশ্যই সুইজারল্যান্ডে কোন কাজের চাহিদা বেশি এবং কোন কাজের বেতন কত তা জেনে নিতে হবে।

কারণ সুইজারল্যান্ডে আপনি বিভিন্ন ধরনের কাজ পেয়ে যাবেন আর একেক কাজের বেতন একেক রকম ভাবে নির্ধারণ করা থাকে। এছাড়াও সুইজারল্যান্ডে আরো বড় বড় কোম্পানি রয়েছে যেগুলো কোম্পানির বেতন সাধারণ কাজের তুলনায় বেশি দিয়ে থাকে। তবে যদি আপনার কাজের উপর ভালো অভিজ্ঞতা থাকে তাহলে মাসে অনেক টাকা ইনকাম করতে পারবেন। তাই আজকের পোস্টে সুইজারল্যান্ডে কোন কাজের চাহিদা বেশি এবং কোন কাজের বেতন কত তা বিস্তারিত তুলে ধরবো।

সুইজারল্যান্ডে কোন কাজের চাহিদা বেশি

বাংলাদেশ থেকে যারা সুইজারল্যান্ডে যেতে চাচ্ছে বা যাওয়ার চিন্তা ভাবনায় করছে তাদের মধ্যে অনেকের জানা থাকে না সুইজারল্যান্ডে কোন কাজের চাহিদা বেশি। তবে সুইজারল্যান্ডে যাওয়ার পূর্বে অবশ্যই সুইজারল্যান্ডে কোন কাজে চাহিদা বেশি তা জেনে নিতে হবে। কারণ বর্তমানে সুইজারল্যান্ডে বিভিন্ন ধরনের কাজ রয়েছে যেগুলো কাজের মান অনেক বেশি এবং চাহিদাও অনেক বেশি। তবে সব ধরনের কাজেই একরকম বেতন নির্ধারণ করা থাকে না।

একেক রকম কাজে একেক রকম ভাবে বেতন নির্ধারণ করা থাকে। এছাড়াও আপনার কাজের ক্যাটাগরি এবং কাজের অভিজ্ঞতা অনুযায়ী সম্পূর্ণ বেতন নির্ভর করে। তবে যদি সুইজারল্যান্ডে কোন কাজে চাহিদা বেশি তা জেনে বাংলাদেশ থেকে ওই কাজের উপর অভিজ্ঞতা নিয়ে যেতে পারেন তাহলে প্রতি মাসে অনেক টাকা ইনকাম করতে পারবেন। তাই সবার সুবিধার্থে এখন আপনাদের মাঝে সুইজারল্যান্ডে কোন কাজের চাহিদা বেশি সেগুলো কাজের নাম তুলে ধরবো।

  • কনস্ট্রাকশন
  • টেকনিশিয়ান
  • ইঞ্জিনিয়ার
  • ড্রাইভার
  • হোটেল বয়
  • শিক্ষক
  • আইনজীবী
  • ডাক্তার
  • নার্স
  • ফার্মাসিস্ট
  • কৃষক ইত্যাদি।

সুইজারল্যান্ডের ১ টাকা বাংলাদেশের কত টাকা

যারা সুইজারল্যান্ডে যেতে চাচ্ছে তাদের মধ্যে অনেকেই সুইজারল্যান্ডের ১ টাকা বাংলাদেশের কত টাকা তা জানার আগ্রহ করে। আমি মনে করি যারা সুইজারল্যান্ডে যেতে চাচ্ছে তাদের এ বিষয়ে জেনে নেওয়া খুবই প্রয়োজন। কেননা সুইজারল্যান্ডের এক টাকা বাংলাদেশের কত টাকা তা জানা থাকলে খুব সহজেই বাংলাদেশী টাকায় বেতন নির্ধারণ করতে পারবে। প্রথমে বলে নেই সুইজারল্যান্ডের টাকাকে সুইচ ফ্রেঞ্চ বলা হয়। তাহলে সুইজারল্যান্ডের ১ সুইচ ফ্রেঞ্চ = বাংলাদেশি টাকায় বর্তমান রেট ১২৮.৭১ টাকা।

সুইজারল্যান্ড সর্বনিম্ন বেতন কত

বর্তমানে যারা সুইজারল্যান্ডে বিভিন্ন কাজের জন্য যেতে চাচ্ছে তাদের মধ্যে অনেকেই সুইজারল্যান্ড সর্বনিম্ন বেতন কত তা জানতে চায়। সাধারণত সুইজারল্যান্ডে কাজের উপর ভিত্তি করে বেতন দিয়ে থাকে। সাধারণত সুইজারল্যান্ডে সর্বনিম্ন বেতন ২,৯০০ ইউরো যা বাংলাদেশি টাকায় হিসেব করলে বেতন ৩,৪২,০০০ টাকার উপরে। তবে নতুন অবস্থায় একজন শ্রমিক সর্বনিম্ন ২,৯০০ ইউরো থেকে ৪,৫০০ ইউরো পর্যন্ত ইনকাম করতে পারবে।

আরো পড়ুনঃ জাপানে কোন কাজের চাহিদা বেশি ও বেতন কত

সুইজারল্যান্ডে কোন কাজের বেতন কত

আশা করি আপনারা উপরে থেকে জানতে পেরেছেন সুইজারল্যান্ডে কোন কাজের চাহিদা বেশি। তাই এখন আপনারা জানতে পারবেন সুইজারল্যান্ডে কোন কাজের বেতন কত। সাধারণত সুইজারল্যান্ডে কাজের উপর ভিত্তি করে বেতন দিয়ে থাকে। এছাড়াও যদি আপনার কাজের অভিজ্ঞতা এবং কাজের ক্যাটাগরি ভালো থাকে তাহলে প্রতি মাসে অনেক টাকা ইনকাম করতে পারবেন। এছাড়াও প্রত্যেক বছরেই সুইজারল্যান্ড থেকে বিভিন্ন কাজের জন্য শ্রমিক নিয়োগ দিয়ে থাকে।

তখন আপনারা অনলাইনের মাধ্যমে ঘরে বসেই সুইজারল্যান্ডের ভিসার জন্য আবেদন করতে পারবেন। তবে সরকারিভাবে সব সময় সুইজারল্যান্ড এর ভিসার আবেদন করার সুযোগ পাওয়া যায় না। এজন্য অনেকেই বেসরকারি ভাবে অর্থাৎ এজেন্সির মাধ্যমে সুইজারল্যান্ডের ভিসার জন্য আবেদন করে। বর্তমানে বেসরকারিভাবে সুইজারল্যান্ড যেতে ৮ লক্ষ থেকে ১০ লক্ষ্ টাকার উপরে খরচ পরে। তাহলে এবার চলুন জেনে নেওয়া যাক সুইজারল্যান্ডে কোন কাজের বেতন কত টাকা।

আইটি ইঞ্জিনিয়ার, সফটওয়্যার ইঞ্জিনিয়ার, সিভিল ইঞ্জিনিয়ার ও ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারঃ সুইজারল্যান্ডে এইসব কাজের বেতন একটু কম হলেও সব ধরনের সুযোগ সুবিধা পাওয়া যায়। যেমন প্রত্যেকদিন আপনার কয়েক ঘন্টা ডিউটি থাকবে আর বাকি সময় বাসায় বসে কাটাতে পারবেন। এইসব কাজের বেতন সুইজারল্যান্ডের টাকায় ৪,৫০০ সুইচ ফ্রেঞ্চ থেকে ৬,০০০ সুইচ ফ্রেঞ্চ পর্যন্ত। যা বাংলাদেশী টাকা হিসেব করলে মাসে বেতন ৫,৪৫,০০০ টাকা থেকে ৭,২৫,০০০ টাকা।

ডাক্তার, নার্স, ফার্মেসিস্ট ও সহকারী চিকিৎসকঃ সুইজারল্যান্ডে অন্যান্য কাজের তুলনায় এইসব কাজের বেতন বেশি পাওয়া যায়। তবে এসব কাজের জন্য অবশ্যই কাজের অভিজ্ঞতা এবং শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে। বর্তমানে এইসব কাজের বেতন সুইজারল্যান্ডের টাকায় ১০,০০০ সুইচ ফ্রেঞ্চ থেকে ১৫,০০০ সুইচ ফ্রেঞ্চ পর্যন্ত। যা বাংলাদেশি টাকায় হিসেব করলে বেতন ১২,৯৭,০০০ টাকা থেকে ১৮,০৬,০০০ টাকা। তাহলে বুঝতেই পারছেন সুইজারল্যান্ডে এইসব কাজের মান কত বেশি।

ড্রাইভার, শিক্ষক ও আইনজীবীঃ সুইজারল্যান্ডে অন্যান্য কাজের তুলনায় বেতন মোটামুটি অনেক পাওয়া যায়। বর্তমানে এসব কাজের বেতন সুইজারল্যান্ডের টাকায় ৬,৫০০ সুইচ ফ্রেঞ্চ থেকে ৮,০০০ সুইচ ফ্রেঞ্চ পর্যন্ত। যা বাংলাদেশী টাকায় হিসাব করলে বেতন ৭,৮০,০০০ টাকা থেকে ৯,৬৪,০০০ টাকা। তবে যদি এইসব কাজের ওপর অভিজ্ঞতা এবং শিক্ষাগত যোগ্যতা থাকে তাহলে এর থেকেও বেশি টাকা ইনকাম করতে পারবেন।

শেষ কথাঃ

বাংলাদেশের হাজারো মানুষ রয়েছে যারা সুইজারল্যান্ডে বিভিন্ন কাজের জন্য যেতে চায়। কিন্তু তাদের সুইজারল্যান্ডে কোন কাজের চাহিদা বেশি এবং কোন কাজের বেতন কত তা জানা থাকে না। তাই আজকের পোস্টে সুইজারল্যান্ডে কোন কাজের চাহিদা বেশি, সুইজারল্যান্ডের সর্বনিম্ন বেতন কত এবং কোন কাজের বেতন কত তা বিস্তারিত জানিয়েছি। এছাড়াও এইরকম আরো নতুন নতুন কিছু তথ্য পেতে চাইলে আমাদের ওয়েবসাইটের সাথে থাকুন।

Leave a Comment