কানাডা যাওয়ার খরচ কত ও কানাডা জব ভিসা ২০২৪

উত্তর আমেরিকার উত্তর অংশে অবস্থিত একটি উন্নত ও সুন্দর দেশ হচ্ছে কানাডা। বিশ্বের অন্যান্য দেশের তুলনায় কানাড়া অনেক উন্নত একটি রাষ্ট্র। বাংলাদেশ থেকে হাজারো মানুষ রয়েছে যারা কানাডা যেতে চায় কিন্তু তাদের কানাডা যাওয়ার খরচ কত বা কেমন খরচ হয় তা জানা থাকে না। কানাডা যাওয়ার খরচ কত হয় তা সম্পূর্ণ আপনার ভিসার ক্যাটাগরির ওপর নির্ভর করে। কারণ কানাডায় যাওয়ার জন্য কয়েকটি ক্যাটাগরির ভিসা পেয়ে যাবেন আর একেক ক্যাটাগরির ভিসার দাম একেক রকম হয়ে থাকে।

এছাড়াও আপনারা যদি সরকারিভাবে ভিসার আবেদন না করে এজেন্সির মাধ্যমে বেসরকারিভাবে ভিসার আবেদন করেন তাহলে ভিসা করতে অনেক টাকা খরচ পড়বে। অনেকে কানাডায় ভ্রমণ করার জন্য এবং কাজের জন্য যেতে চায় যদি কানাডায় ভ্রমণ করতে চান তাহলে কানাডা ভিজিট ভিসা করতে হবে। এছাড়াও প্রত্যেক বছরেই কানাডা থেকে বিভিন্ন কাজের জন্য শ্রমিক নিয়োগ দিয়ে থাকে। তাই আজকের পোস্টে কানাডা যাওয়ার খরচ কত এবং কানাডা সম্পর্কে আরো কিছু তথ্য তুলে ধরবো।

কানাডা যাওয়ার খরচ কত

প্রতিবছরেই বাংলাদেশ থেকে হাজারো মানুষ রয়েছে যারা কানাডা যাচ্ছে। অন্যান্য দেশের তুলনায় কানাডায় অল্প পরিশ্রমে প্রতি মাসে ভালো একটি পরিমাণে টাকা ইনকাম করা যায়। তবে গত বছরের তুলনায় এ বছরে কানাডা যাওয়ার খরচ অনেক বেড়ে গেছে এবং বর্তমানে কানাডার ভিসা পাওয়া অনেক কঠিন। তবে আপনাদের যদি কানাডায় আপনজন অথবা কোন পরিচিত কাছের লোক থাকে তাদের মাধ্যমে এজেন্সির সাহায্য নিয়ে অল্প খরচে কানাডার ভিসা করে নিতে পারবেন।

এছাড়াও প্রত্যেক বছরেই কানাডা থেকে বিভিন্ন কাজের জন্য শ্রমিক নিয়োগ দিয়ে থাকে। তখন আপনারা অনলাইনের মাধ্যমে কানাডার ভিসা আবেদন করে অল্প খরচে কানাডার ভিসা করে নিতে পারবেন। যদি দালালের মাধ্যমে অথবা এজেন্সির মাধ্যমে ভিসা করতে চান তাহলে অনেক টাকা খরচ পড়বে। বর্তমানে আপনি যদি কানাডা যেতে চান তাহলে সর্বনিম্ন ৪ লক্ষ থেকে ১৩ লক্ষ টাকা পর্যন্ত খরচ পড়বে। তবে কানাডা যাওয়ার খরচ কত সম্পূর্ণ আপনার ভিসার ক্যাটাগরির ওপর নির্ভর করে।

স্টুডেন্ট ভিসায় কানাডা যাওয়ার খরচ

বিশ্বের অন্যান্য দেশের তুলনায় কানাডার পড়লেখার মান অনেক ভালো। এজন্য বাংলাদেশের হাজারো স্টুডেন্ট রয়েছে যারা উচ্চশিক্ষায় শিক্ষিত হওয়ার জন্য কানাডা স্টুডেন্ট ভিসায় যেতে চাচ্ছে। আপনি যদি কানাডার বিশ্ববিদ্যালয় থেকে এডমিশন নিতে চান তাহলে কানাডার স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করতে হবে।

কানাডার অন্যান্য ভিসার তুলনায় স্টুডেন্ট ভিসার খরচ অনেক কম হয়ে থাকে। আপনারা যদি কানাডার স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করতে চান তাহলে কানাডার বিশ্ববিদ্যালয়ের এডমিশন ফরম দেখাতে হবে। এছাড়াও যদি এজেন্সির মাধ্যমে কানাডার স্টুডেন্ট ভিসা করতে চান তাহলে ৪ লক্ষ থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত খরচ পড়বে।

আরো পড়ুনঃ কানাডা ভিসার দাম কত টাকা

কানাডা ওয়ার্ক পারমিট ভিসা

কানাডায় বিভিন্ন কাজের জন্য যেতে চাইলে অবশ্যই কানাডা ওয়ার্ক পারমিট ভিসায় যেতে হবে। কানাডায় আপনি কনস্ট্রাকশনের কাছ থেকে শুরু করে যতগুলো কাজ রয়েছে প্রায় সবগুলি কাজই করতে পারবেন। তবে অবশ্যই যে কাজের জন্য কানাডা যাবেন ওই কাজের উপর অভিজ্ঞতা থাকতে হবে।

তাহলে আপনি প্রত্যেক মাসে ভালো একটি পরিমাণে টাকা ইনকাম করতে পারবেন। যারা কানাডা ওয়ার্ক পারমিট ভিসায় কাজের জন্য যেতে চাচ্ছে তাদের মধ্যে অনেকেই কানাডা ওয়ার্ক পারমিট ভিসার খরচ জানেনা। বর্তমানে যদি কানাডা ওয়ার্ক পারমিট ভিসা করতে চান তাহলে ৮ লক্ষ থেকে ১০ লক্ষ টাকা খরচ পড়বে।

কানাডা জব ভিসা ২০২৪

কানাডার অন্যান্য ভিসার তুলনায় জব ভিসার অনেক চাহিদা রয়েছে। এছাড়াও কানাডায় বিভিন্ন ধরনের কোম্পানি রয়েছে যেগুলো কোম্পানিতে জব ভিসায় কাজের জন্য আবেদন করতে পারবেন। এছাড়াও প্রত্যেক বছরেই কানাডার বিভিন্ন কোম্পানি থেকে জব ভিসায় কাজের জন্য শ্রমিক নিয়োগ দিয়ে থাকে। কারণ তাদের কাজের চাহিদা অনুযায়ী শ্রমিকদের সংখ্যা অনেক কম।

আপনারা অনলাইনের মাধ্যমে ঘরে বসেই খুব সহজে কানাডা জব ভিসা জন্য আবেদন করতে পারবেন। সেক্ষেত্রে কানাডার অন্যান্য ভিসার তুলনায় কানাডার জব ভিসার খরচ একটু বেশি পড়বে। বর্তমানে আপনারা যদি এজেন্সির মাধ্যমে কানাডা জব ভিসা করতে চান তাহলে ৯ লক্ষ থেকে ১২ লক্ষ টাকা পর্যন্ত। এজন্য আপনারা সরকারিভাবে কানাডা জব ভিসা করার চেষ্টা করবেন।

কানাডা ভিজিট ভিসা খরচ

বিশ্বের অন্যান্য দেশের তুলনায় কানাডা দেশটি অনেক সুন্দর এবং উন্নত। এজন্য বাংলাদেশের হাজারো পর্যটক রয়েছে যারা কানাডা বিভিন্ন সুন্দর সুন্দর জায়গায় ভ্রমণ করার জন্য যায়। তবে কানাডায় ভ্রমণ করতে চাইলে অবশ্যই কানাডা ভিজিট ভিসা যেতে হবে। কানাডার অন্যান্য ভিসার তুলনায় কানাডর ভিজিট ভিসার খরচ অনেক কম।

তবে কিছু সংখ্যক মানুষ রয়েছে যারা কানাডা ভ্রমণ করার জন্য যেতে চাচ্ছে কিন্তু তাদের কানাডা ভিজিট ভিসা খরচ কত টাকা বা ভিজিট ভিসা করতে কত টাকা খরচ হয় তা জানা থাকে না। যদি এজেন্সির মাধ্যমে অথবা দালালের মাধ্যমে কানাডা ভিজিট ভিসা করতে চান তাহলে ৪ লক্ষ থেকে ৫ লক্ষ টাকা খরচ পড়বে।

শেষ কথাঃ

বাংলাদেশ থেকে হাজারো লোক প্রতিনিয়ত বিভিন্ন কাজের জন্য কানাডা যাচ্ছে। তবে অনেকে কানাডা যাওয়ার খরচ কত এবং আরো অন্যান্য ভিসার খরচ সম্পর্কে জানা থাকে না। তাই আজকের পোস্টে কানাডা যাওয়ার খরচ কত এবং কানাডার আরো অন্যান্য ভিসার খরচ সম্পর্কে জানিয়েছি। আশা করি আপনারা কানাডা যাওয়ার খরচ কত এবং আরো কিছু তথ্য জানতে পেরেছেন। এছাড়াও এরকম আরো নতুন নতুন কিছু তথ্য পেতে আমাদের ওয়েবসাইটের সাথে থাকুন।

Leave a Comment