কানাডা ভিসা পাওয়ার উপায় ও ভিসা খরচ ২০২৪

কানাডা ভিসা পাওয়ার উপায়,,কানাডা হলো সারা বিশ্বের মধ্যে দ্বিতীয় শীতলতম একটি দেশ। এছাড়াও কানাডা দেশটি অন্যান্য দেশের চেয়ে অনেক উন্নত এবং সুন্দর। আর বাংলাদেশের প্রত্যেকটা মানুষের স্বপ্ন উন্নত কোন রাষ্ট্রে যাওয়া এবং প্রতি মাসে লক্ষ লক্ষ টাকা ইনকাম করা। এজন্য বাংলাদেশের হাজারো লোক রয়েছে যারা কানাডা বিভিন্ন কাজের জন্য যেতে চায়। বর্তমানে কানাডার ভিসা পাওয়া অনেকট কঠিন তবে যদি কানাডা যেতে চান তাহলে অবশ্যই সরকারি ভাবে ভিসা করতে হবে।

কানাডা থেকে প্রত্যেক বছরেই বিভিন্ন কাজের জন্য শ্রমিক নিয়োগ দিয়ে থাকে তখন সার্কুলার অনুযায়ী কানাডা ভিসার জন্য আবেদন করতে পারবেন। আর বর্তমানে আপনারা খুব সহজেই ঘরে বসেই কানাডার ভিসার জন্য আবেদন করতে পারেন। তবে কানাডা ভিসার আবেদন করার আগে অবশ্যই কানাডা ভিসা পাওয়ার উপায় জানা থাকতে হবে কারণ বর্তমানে কানাডার ভিসা পাওয়া অনেক কঠিন। তাই আজকের পোস্টে কানাডা ভিসা পাওয়ার উপায় এবং আরো কিছু তথ্য তুলে ধরবো।

কানাডা ভিসা পাওয়ার উপায়

বর্তমানে যদি বাংলাদেশ থেকে কানাডা যেতে চান তাহলে কানাডার যেকোনো একটি ক্যাটাগরির ভিসার প্রয়োজন পড়বে। তবে ভিসা পাওয়ার জন্য অবশ্যই অনলাইনের মাধ্যমে কানাডার ভিসার জন্য আবেদন করতে হবে। কিন্তু প্রথমে কানাডার যে কোন একটি ভিসা সিলেক্ট করতে হবে কারণ বর্তমানে আপনি কানাডা যাওয়ার জন্য কয়েকটি ক্যাটাগরির ভিসা পেয়ে যাবেন। যদি কানাডা কাজের জন্য যেতে চান তাহলে কানাডার ওয়ার্ক পারমিট ভিসা করে নিতে হবে।

কানাডা থেকে প্রত্যেক বছরেই বিভিন্ন কাজের জন্য নিয়োগ দিয়ে থাকে। তখন আপনারা অনলাইনের মাধ্যমে সার্কুলার অনুযায়ী কানাডা ওয়ার্ক পারমিট ভিসার জন্য আবেদন করতে পারেন। তবে অবশ্যই কানাডা ভিসা পাওয়ার উপায় গুলো জেনে নিয়ে কাজের অভিজ্ঞতা সার্টিফিকেট এবং আরো কিছু প্রয়োজনীয় কাগজপত্র দিয়ে আবেদন কাজ সম্পন্ন করতে হবে। পরবর্তীতে কোন এজেন্সির সাহায্য নিয়ে ভিসার বাকি টাকা পরিশোধ করে কানাডা ভিসা পেতে পারেন।

যদি কানাডা স্টুডেন্ট ভিসায় অথবা ভ্রমণ করার জন্য অর্থাৎ কানাডা ভিজিট ভিসায় যেতে চান তাহলে অন্যান্য নিয়ম এবং কাগজপত্র দেখাতে হবে। যেমন ব্যাংক স্টেটমেন্ট, ভ্রমণ করার অভিজ্ঞতা এবং কোথায় ঘুরতে চাচ্ছেন সেগুলো তথ্য দেখিয়ে এজেন্সির মাধ্যমে কানাডার ভিসা পেয়ে যেতে পারেন। যদি কানাডায় স্টুডেন্ট ভিসায় যেতে চান তাহলে কানাডার যেকোন একটি বিশ্ববিদ্যালয়ের এডমিশন নিয়ে সেই কাগজপত্র গুলো জমা দিয়ে কানাডা স্টুডেন্ট ভিসায় যেতে পারবেন।

কানাডা ভিসা ক্যাটাগরি

বর্তমানে আপনারা কানাডা যাওয়ার জন্য কয়েকটি ক্যাটাগরির ভিসা পেয়ে যাবেন। আর একেক ক্যাটাগরির ভিসার দাম একেক রকম ভাবে নির্ধারণ করা থাকে। এজন্য অনেকেই কানাডা ভিসা ক্যাটাগরি সম্পর্কে জানার জন্য অনলাইনে অনুসন্ধান করে। তাই এখন আপনাদের কানাডার ভিসা ক্যাটাগরি বা কানাডায় যাওয়ার জন্য কি কি ভিসা রয়েছে সেগুলো তুলে ধরবো।

  • ওয়ার্ক পারমিট ভিসা
  • শ্রমিক ভিসা
  • ড্রাইভিং ভিসা
  • মেকানিক্যাল ভিসা
  • ভিজিট ভিসা
  • স্টুডেন্ট ভিসা
  • ফ্রি ভিসা
  • স্থায়ীও বসবাসের ভিসা
  • ইমিগ্রেশন ভিসা ইত্যাদি।

কানাডা ভিসা খরচ

বাংলাদেশ থেকে কানাডা যাওয়ার জন্য অনেকেই বিভিন্ন ধরনের ভিসার জন্য আবেদন করতে চাচ্ছে। কিন্তু তাদের মধ্যে কিছু সংখ্যক লোক রয়েছে যারা কানাডা ভিসা খরচ সম্পর্কে জানতে চায়। এছাড়াও বর্তমানে অন্যান্য জিনিসের দাম বাড়ায় কানাডার ভিসার খরচ অনেক বেড়ে গেছে আর এখন কানাডার ভিসা পাওয়া অনেক কঠিন।

আপনারা যদি সরকারিভাবে কানাডা ভিসার জন্য আবেদন করে ভিসা পেয়ে যান তাহলে ৩ লক্ষ থেকে ৪ লক্ষ টাকার মধ্যে কানাডা পৌঁছে যেতে পারবেন। যদি কোন এজেন্সির মাধ্যমে কানাডা স্টুডেন্ট ভিসায় যেতে চান তাহলে ৪ লক্ষ থেকে ৫ লক্ষ টাকা খরচ পড়বে। এছাড়াও যদি কানাডার কাজের ভিসা অথবা অন্যান্য ভিসা করতে চান তাহলে ৯ লক্ষ থেকে ১১ লক্ষ টাকা পর্যন্ত খরচ পড়বে।

আরো পড়ুনঃ কানাডা জব ভিসা খরচ কত টাকা

কানাডা ভিসা আবেদন ফরম

প্রত্যেক বছরেই কানাডা থেকে বিভিন্ন কাজের জন্য শ্রমিক নিয়োগ দিয়ে থাকে। আর আপনারা সেগুলো সার্কুলার অনুযায়ী ঘরে বসেই অনলাইনের মাধ্যমে খুব সহজেই কানাডার যে কোন ভিসার জন্য আবেদন করতে পারবেন। এজন্য আপনাদের প্রথমে কানাডার অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

প্রথমে https://www.canada.ca/en.html এই লিংকে প্রবেশ করে প্রয়োজনীয় সব কাগজপত্র গুলো দিয়ে সম্পূর্ণ করে আবেদন কাজ সম্পন্ন করতে হবে। এরপর আবেদন ফরমটি অনলাইন থেকে সংগ্রহ করে কোন এজেন্সিতে জমা দিয়ে ভিসা আবেদন ফি জমা দেওয়ার কিছুদিন পরেই কানাডা ভিসা পেয়ে যাবেন।

কানাডা শ্রমিক ভিসা পাওয়ার উপায়

বছরের শুরুতে যখন কানাডায় বিভিন্ন বড় বড় নির্মাণের কাজ শুরু হয় তখন কাজের চাহিদা অনুযায়ী শ্রমিকদের সংখ্যা কম থাকায় কানাডা সরকার কাজের জন্য শ্রমিক নিয়োগ দিয়ে থাকে। এছাড়াও বাংলাদেশের প্রত্যেকেই কানাডায় শ্রমিক হিসেবে কাজের জন্য যেতে চায়। কারণ অন্যান্য দেশের তুলনায় কানাডায় কাজের মান অনেক বেশি এবং প্রতি মাসে বেতন অনেক বেশি পাওয়া যায়।

তবে কিছু সংখ্যক লোক রয়েছে যারা কানাডা ভিসা পাওয়ার উপায় এবং কানাডা শ্রমিক ভিসা পাওয়ার উপায় গুলো জানতে চায়। সাধারণত কানাডা থেকে যখন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে তখন আপনারা সার্কুলার অনুযায়ী অনলাইনের মাধ্যমে সঠিক তথ্য দিয়ে শ্রমিক ভিসার জন্য আবেদন করতে পারেন। এছাড়াও আপনারা কোন এজেন্সির মাধ্যমে কানাডার শ্রমিক আবেদন করে কানাডা শ্রমিক ভিসায় যেতে পারবেন।

শেষ কথাঃ

আজকের পোস্টে কানাডা ভিসা পাওয়ার উপায় এবং কানাডার ভিসা সম্পর্কিত আরো কিছু তথ্য আপনাদের জানানোর চেষ্টা করেছি। আশা করি আপনারা কানাডা ভিসা পাওয়ার উপায় এবং কানাডার ভিসা সম্পর্কে যাবতীয় সকল তথ্য জানতে পেরেছেন। যদি আজকের এই আর্টিকেলটি আপনাদের কাছে ভালো লেগে থাকে তাহলে বন্ধুদের মাঝে শেয়ার করে দিন। এছাড়াও ভিসা সম্পর্কিত আরো নতুন কিছু তথ্য জানতে চাইলে আমাদের ওয়েবসাইটের সাথে থাকুন।

Leave a Comment