বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যেতে কত টাকা লাগে ও কি কি লাগে?

বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যেতে কত টাকা লাগে,,সারা বিশ্বের মধ্যে উন্নত ও ষষ্ঠ বৃহত্তম দেশ হচ্ছে অস্ট্রেলিয়া। আর অস্ট্রেলিয়া হচ্ছে একটি উন্নত রাষ্ট্র যেখানে সব ধরনের কাজে উন্নত মানের প্রযুক্তি ব্যবহার করা হয়। এছাড়াও দেশটিতে বিভিন্ন টুরিস্ট স্পট অর্থাৎ ভ্রমণ করার জন্য সুন্দর সুন্দর জায়গা রয়েছে। এজন্য বাংলাদেশের হাজারো মানুষ রয়েছে যারা অস্ট্রেলিয়ার বিভিন্ন কাজের ভিসায় এবং টুরিস্ট ভিসায় যেতে চায়। তবে বর্তমানে অস্ট্রেলিয়া ভিসা তৈরি করা অনেকটাই কঠিন।

কারণ অস্ট্রেলিয়ার কাজের ভিসা বেসরকারিভাবে তৈরি করতে অনেক টাকা খরচ হয়। তবে অস্ট্রেলিয়ার সরকারি ভিসা সচরাচর তৈরি করা যায় না। যখন অস্ট্রেলিয়া বিভিন্ন নির্মাণের কাজ শুরু হয় তখন কাজের চাহিদা অনুযায়ী শ্রমিকদের সংখ্যা কম থাকায় অস্ট্রেলিয়া সরকার অন্যান্য দেশ থেকে অনলাইনের মাধ্যমে বিজ্ঞপ্তি অর্থাৎ শ্রমিক নিয়োগ দিয়ে থাকে। তখন বাংলাদেশের কিছু সংখ্যক মানুষ রয়েছে যারা অস্ট্রেলিয়ার বিভিন্ন ভিসার জন্য আবেদন করে।

কিন্তু অধিকাংশ মানুষের জানা থাকে না বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যেতে কত টাকা লাগে বা কত টাকা খরচ হয়। তবে অস্ট্রেলিয়া ভিসা তৈরি করার আগে অবশ্যই বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যেতে কত টাকা লাগে তা বিস্তারিত জেনে নিতে হবে কারণ অস্ট্রেলিয়া যাওয়ার জন্য আপনি কয়েক ক্যাটাগরির ভিসা পেয়ে যাবেন। আর একেক ভিসার দাম একেক রকম ভাবে নির্ধারণ করা থাকে। তাই আজকের পোস্টে বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যেতে কত টাকা লাগে এবং আরো কিছু তথ্য তুলে ধরবো।

বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যেতে কত টাকা লাগে

বর্তমানে বাংলাদেশের হাজারো মানুষ রয়েছে যারা অস্ট্রেলিয়া কাজের জন্য বা ভ্রমণ করার জন্য যেতে চায় কিন্তু অধিকাংশ লোকের বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যেতে কত টাকা লাগে তা জানা থাকে না। সাধারণত আপনি তিনটি উপায়ে অস্ট্রেলিয়া যেতে পারবেন পারবেন যেমন বিজ্ঞপ্তি দেখে সরকারিভাবে অনলাইনে ভিসার আবেদন করে বেসরকারিভাবে অর্থাৎ দালালের মাধ্যমে এবং কোম্পানির মাধ্যমে ইত্যাদি। যদি সরকারিভাবে ভিসা পেয়ে যান তাহলে খুব অল্প টাকায় অস্ট্রেলিয়া যেতে পারবেন।

এছাড়াও বেসরকারিভাবে এবং কোম্পানির মাধ্যমে যদি অস্ট্রেলিয়া যেতে চান তাহলে ৮ লক্ষ থেকে ১২ লক্ষ টাকা পর্যন্ত খরচ পড়বে। অস্ট্রেলিয়ার আরো কিছু ভিসা রয়েছে যেমন ক্লিনার ভিসা, কৃষি ভিসা ও কোম্পানি ভিসা ইত্যাদি। তবে বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যাওয়ার খরচ সম্পূর্ণ আপনার ভিসার ক্যাটাগরির উপর নির্ভর করে। তাই এখন আপনাদের মাঝে বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যেতে কত টাকা লাগে এবং অস্ট্রেলিয়ার অন্যান্য সব ধরনের ভিসার খরচ সম্পর্কে বিস্তারিত তুলে ধরবো।

অস্ট্রেলিয়ায় স্টুডেন্ট ভিসায় যেতে ৪ লক্ষ থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত খরচ পড়বে। তবে যদি স্কলারশিপ পেয়ে যান তাহলে এর চেয়ে অল্প টাকায় অস্ট্রেলিয়া যেতে পারবেন। এছাড়াও অস্ট্রেলিয়ায় টুরিস্ট ভিসা যেতে ২ লক্ষ থেকে ৩ লক্ষ টাকা পর্যন্ত খরচ পড়বে। তবে বাংলাদেশের অধিকাংশ মানুষ অস্ট্রেলিয়া বিভিন্ন কাজের উদ্দেশ্যে যেতে চায়। বর্তমানে অস্ট্রেলিয়া কাজের ভিসায় যেতে ৮ লক্ষ থেকে ১২ লক্ষ টাকা পর্যন্ত খরচ করবে। তবে অস্ট্রেলিয়া যাওয়ার খরচ সম্পূর্ণ আপনার ভিসার ক্যাটাগরির উপর নির্ভর করে।

আরো পড়ুনঃ সরকারিভাবে অস্ট্রেলিয়া যাওয়ার আবেদন শুরু কবে

বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যেতে কি কি লাগে

বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যেতে চাইলে অবশ্যই কিছু কাগজপত্র প্রয়োজন হবে। আর সেগুলো প্রয়োজনীয় কাগজপত্র ছাড়া আপনি কখনোই অস্ট্রেলিয়ার যে কোন ভিসার জন্য আবেদন করতে পারবেন না। তবে বাংলাদেশ থেকে যারা অস্ট্রেলিয়া কাজের জন্য অথবা ভ্রমণ করার জন্য যেতে চাচ্ছে তাদের মধ্যে অধিকাংশ লোকের বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যেতে কি কি কাগজপত্র লাগে তা জানা থাকে না। তাই এখন আপনাদের জানাবো বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যেতে কি কি কাগজপত্র লাগে।

  • একটি বৈধ পাসপোর্ট
  • জাতীয় পরিচয়পত্র বা জন্ম নিবন্ধনের ফটোকপি
  • সাদা ব্যাকগ্রাউন্ডের পাসপোর্ট সাইজের চার কপি ছবি
  • LELTS সার্টিফিকেট
  • ব্যাংক স্টেটমেন্ট
  • করোনা ভ্যাকসিন গ্রহণের সার্টিফিকেট
  • পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট
  • মেডিকেল ক্লিয়ারেন্স সার্টিফিকেট ইত্যাদি।

বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যেতে কি কি যোগ্যতা লাগে

বর্তমানে যারা বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যেতে চাচ্ছেন তাদের অবশ্যই কিছু যোগ্যতা থাকতে হবে। যারা বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যেতে চাচ্ছে তাদের মধ্যে অধিকাংশ লোকের বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যেতে কি কি যোগ্যতা লাগে তা জানা থাকে না। তবে অস্ট্রেলিয়ার বিভিন্ন বড় বড় কোম্পানিতে যেতে চাইলে অবশ্যই কিছু বিষয়ের ওপর অভিজ্ঞতা এবং যোগ্যতা থাকতে হবে। তাই এখন আপনাদের জানাবো বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যেতে কি কি যোগ্যতা প্রয়োজন বা কি কি যোগ্যতা থাকতে হয়।

  • LELTS এর সার্টিফিকেট থাকা লাগবে
  • এইচএসসি পাস থাকা লাগবে
  • LELTS এর স্কোর 6.00 এর উপরে থাকা লাগবে
  • সর্বনিম্ন বয়স ১৮ বছর এবং সর্বোচ্চ ৪৫ বছর থাকা লাগবে ইত্যাদি।

শেষ কথাঃ

আজকের পোস্টে বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যেতে কত টাকা লাগে এবং অস্ট্রেলিয়া যেতে কি কি কাগজপত্র লাগে সহ আরো কিছু তথ্য আপনাদের জানানোর চেষ্টা করেছি। আশা করি আপনারা বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যেতে কত টাকা লাগে তা বিস্তারিত জানতে পেরেছেন। যদি আজকের এই আর্টিকেলটি আপনাদের কাছে ভালো লেগে থাকে তাহলে বন্ধুদের মাঝে শেয়ার করে দিন। এছাড়াও এইরকম আরো নতুন নতুন কিছু তথ্য পেতে আমাদের ওয়েবসাইটের সাথে থাকুন।

Leave a Comment