কসোভো বেতন কত ও সর্বনিম্ন বেতন কত ২০২৪

কসোভো হচ্ছে ইউরোপের মধ্যে একটি উন্নত রাষ্ট্র যেখানে বাংলাদেশের অনেক শ্রমিক প্রতিবছর বিভিন্ন কাজের জন্য যায়। সাধারণত অন্যান্য দেশগুলোর তুলনায় এই কসোভো যেতে অনেক টাকা লাগে। কিন্তু তারপরেও অনেকে জীবিকা নির্বাহ করার জন্য এই দেশে পাড়ি জমাচ্ছে। তবে অধিকাংশ ক্ষেত্রে বেশিরভাগ মানুষের কসোভো বেতন কত এবং সর্বনিম্ন বেতন কত তা জানা থাকে না। মূলত কসোভো যাওয়ার জন্য কয়েক ধরনের ভিসা পাওয়া যায় তবে তার মধ্যে অন্যতম হচ্ছে কসোভো ওয়ার্ক পারমিট ভিসা।

কসোভো ওয়ার্ক পারমিট ভিসার মধ্যে কয়েক ধরনের কাজ পাওয়া যায় আর একেক কাজের বেতন একেক রকম ভাবে দিয়ে থাকে। যদি আপনাদের কাজের উপর ভালো দক্ষতা থাকে তাহলে অনেক টাকা ইনকাম করতে পারবেন। এছাড়াও অনেক কোম্পানি পাওয়া যায় সেগুলো কোম্পানির বেতন সাধারণ কাজের তুলনায় অনেক বেশি। এজন্য আপনাদের কসোভো বেতন কত তা জেনে নেওয়া প্রয়োজন। তাই আজকের পোস্টে কসোভো বেতন কত ও সর্বনিম্ন বেতন কত তা বিস্তারিত তুলে ধরবো।

কসোভো বেতন কত

ইউরোপের মধ্যে উন্নত একটি দেশ হচ্ছে কসোভো যেখানে আপনাকে কাজের ধরনের উপর ভিত্তি করে বেতন দিবে। এছাড়াও যদি আপনাদের কাজের মান অনেক ভাল হয় এবং কাজের দক্ষতা থাকে তাহলে অনেক বেশি টাকা ইনকাম করতে পারবেন। সাধারণত কসোভো কাজের জন্য যেতে চাইলে কসোভো ওয়ার্ক পারমিট ভিসা বা কাজের ভিসায় যেতে হবে। মূলত ওয়ার্ক পারমিট ভিসার মধ্যেও কয়েক ধরনের কাজ রয়েছে আর সেগুলো কাজের বেতন একেক কাজে একেক রকম ভাবে দিয়ে থাকে।

বর্তমান সময়ে কসোভো ইঞ্জিনিয়ার, শেফ ও ড্রাইভিং কাজের সবচাইতে চাহিদা এবং কাজের বেতন অনেক বেশি পাওয়া যায়। এখন এইসব কাজের বেতন বাংলাদেশী টাকায় মাসে ১ লক্ষ ৫০ হাজার থেকে ১ লক্ষ ৮০ হাজার টাকা। সেক্ষেত্রে যদি আপনাদের কাজের মান এবং কাজের অভিজ্ঞতা থাকে তাহলে মাসে ২ লক্ষ টাকা পর্যন্ত ইনকাম করতে পারবেন। এছাড়াও কনস্ট্রাকশন, হোটেল বা রেস্টুরেন্ট, ফ্যাক্টরি ও ক্লিনার এইসব কাজের বেতন মাসে ৪০ হাজার থেকে ৬০ হাজার টাকা দিয়ে থাকে।

কসোভো সর্বনিম্ন বেতন কত

আপনারা হয়তো অনেকে জানেন কসোভো হচ্ছে একটি উন্নত রাষ্ট্র যেখানে শ্রমিকদের কাজের ক্যাটাগরির উপর নির্ভর করে বেতন দিয়ে থাকে। সাধারণত কসোভোতে নিম্নমানের কাজ এবং উচ্চমানের কাজ ধরতে গেলে সব ধরনের কাজই পাওয়া যায়। সেক্ষেত্রে আপনারা বুঝতেই পারছেন আপনার কাজের মান এবং কাজের দক্ষতা যত ভালো হবে তত বেশি টাকা ইনকাম করতে পারবেন।

এখন কসোভো সর্বনিম্ন বেতন হচ্ছে ৩৫ হাজার থেকে ৪৫ হাজার টাকা। এক্ষেত্রে যদি আপনাদের কাজের ধরন এবং কাজের অভিজ্ঞতা থাকে তাহলে মাসে ৬০ হাজার টাকা পর্যন্ত ইনকাম করতে পারবেন। এছাড়াও যারা নতুন অবস্থায় কসোভো যাবে এবং তাদের কাজের ভালো তারা প্রতি মাসে ৫০ হাজার টাকা অনায়াসে ইনকাম করতে পারবেন।

আরো পড়ুনঃ কসোভো ওয়ার্ক পারমিট ভিসা ও বেতন কত

কসোভো কোন কাজের বেতন বেশি

ইউরোপের অন্যান্য দেশগুলোর তুলনায় কসোভোর দেশটির নিয়ম-কানুন একদম অন্যরকম। কেননা সেখানে বেশিরভাগ নির্মাণ কাজ অর্থাৎ ইঞ্জিনিয়ার এবং রাধুনী বা সেফ এদের বেশি প্রাধান্য দেওয়া হয়। এজন্য অনেকে কসোভো ওয়ার্ক পারমিট ভিসায় কাজের জন্য যেতে চায়। আবার কিছু সংখ্যক লোক কসোভো কোন কাজের বেতন বেশি এবং কসোভো বেতন কত পাওয়া যায় তা জানার জন্য অনলাইনে সার্চ করে।

মূলত আপনাদের কাজের ধরন যত ভাল হবে আপনারা ততই বেশি বেতন পাবেন। এছাড়াও যদি কোন কোম্পানিতে কাজের জন্য যেতে পারেন তাহলে অন্যান্য কাজের তুলনায় অনেক বেশি বেতন পাবেন। সেক্ষেত্রে বর্তমান সময়ে কসোভোতে সবচাইতে ইঞ্জিনিয়ার, ড্রাইভিং এবং রাধুনি অর্থাৎ সেফ এদের কাজের বেতন অনেক বেশি আর বাংলাদেশি টাকায় এইসব কাজের বেতন মাসে ২ লক্ষ টাকার কাছাকাছি।

কসোভো টাকার মান কত

এখন বাংলাদেশের অনেক শ্রমিক আছে যারা ইউরোপের মধ্যে উন্নত কসোভো বিভিন্ন কাজের জন্য যেতে চায়। বিশ্বের অন্যান্য উন্নত দেশগুলোর মত এই দেশের টাকার মান অনেক বেশি পাওয়া যায়। এজন্য এখন বাংলাদেশের বেশিরভাগ শ্রমিক ওয়ার্ক পারমিট ভিসায় বিভিন্ন কাজের জন্য যায়। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে দেখা যাচ্ছে অধিকাংশ মানুষের কসোভো টাকার মান কত বা কসোভোর ১ টাকা বাংলাদেশের কত টাকা তা জানার আগ্রহ করে।

তাই এখন সবার সুবিধার্থে কসোভো টাকার মান কত বা কসোভোর ১ টাকা বাংলাদেশের কত টাকা তা নিয়ে বিস্তারিত আলোচনা করব। আপনারা হয়তো অনেকেই জানেন ইউরোপের মধ্যে দেশগুলোর টাকাকে ইউরো বলা হয় আর স্বাভাবিক ভাবে এই দেশের টাকা কেউ ইউরো বলা হয়। তাহলে কসোভোর ১ ইউরো = বাংলাদেশি টাকায় বর্তমান রেট হচ্ছে ১৩৩.৩৩ টাকা। তবে এই দেশগুলোর টাকার মান সব সময় এক থাকে না মাঝে মাঝেই টাকার মান ওঠা নামা করে।

শেষ কথাঃ

বর্তমান সময়ে এখন বেশিরভাগ মানুষ ইউরোপের মধ্যে কসোভোতে কাজের জন্য যেতে চায়। কিন্তু দেখা যাচ্ছে তাদের কসোভো বেতন কত এবং কসোভো সর্বনিম্ন বেতন কত তা জানা থাকে না। তাই সবার সুবিধার্থে আজকের পোষ্টের মাধ্যমে কসোভো বেতন কত ও সর্বনিম্ন বেতন কত তা বিস্তারিত তুলে ধরেছি। আশা করি আপনারা সবাই কসোভো বেতন কত ও সর্বনিম্ন বেতন কত তা বিস্তারিত জানতে পেরেছেন। যদি এই আর্টিকেল আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

Leave a Comment