কানাডা লেবার ভিসা ও আবেদন করার নিয়ম ২০২৪

কানাডা লেবার ভিসা ও কানাডা লেবার ভিসা আবেদন নিয়ম জানতে চাইলে আমাদের সাথে থাকুন। বর্তমানে বাংলাদেশের মানুষ কাজের উদ্দেশ্যে একেক জন একেক দেশে যায়। আর বাংলাদেশের বেশিরভাগ মানুষই বাহিরের দেশে কাজ করে জীবিকা নির্বাহ করে। প্রতিটা মানুষের একটা স্বপ্ন থাকে কোন একটি উন্নত দেশে কাজের উদ্দেশ্যে যাবে।

উন্নত দেশের মধ্যে থেকে অনেকে কানাডা কাজের উদ্দেশ্যে যেতে চায়। কানাডা অনেক ধরনের ভিসা রয়েছে। তার মধ্যে লেভার ভিসায় অনেকে যেতে চায় তবে অনেকের মনে একটা প্রশ্ন জাগতে পারে কানাডা লেবার ভিসা কিভাবে পাওয়া যায় বা পাবো। অনেকে ভাবতে পারে কানাডার ভিসা পেতে অনেক কঠিন বিষয় কিন্তু আপনি চাইলে খুব সহজে কানাডার ভিসা পাবেন।

তবে আপনার প্রথমত কানাডার স্থায়ীয় নাগরিকদের কাছ থেকে লেবার হিসাবে অনুমোদন পেতে হবে। এরপর আপনি খুব সহজেই কানাডা লেভার হিসেবে যেতে পারবেন। তাই আজকের পোষ্টে কানাডার লেবার ভিসা ও কানাডা লেবার ভিসা আবেদন নিয়ম সহ বিস্তারিত তথ্য আপনাদের মাঝে তুলে ধরবো।

কানাডা লেবার ভিসা

বাংলাদেশী অনেকে আছে যারা উন্নত একটি দেশে যেতে চায় তার মধ্যে থেকে অনেকের কানাডা লেবার ভিসায় যাওয়ার স্বপ্ন থাকে। আর আপনারা কম বেশি সবাই জানেন উন্নত কোন দেশে যেতে হলে আপনার অবশ্যই কোন বিষয়ের উপর অভিজ্ঞতা থাকতে হবে। কারণ যদি আপনার কোন কাজের ওপর অভিজ্ঞতা না থাকে তাহলে কানাডা যেতে পারবেন না। কেননা কানাডা অভিজ্ঞ লোকদের অনেক মূল্যায়ন করা হয়।

এছাড়াও আপনাকে কানাডার যে কোন স্থায়ীও নাগরিকের কাছ থেকে লেবার হিসাবে অনুমোদন পেতে হবে তাহলে আপনি খুব সহজেই কানাডা লেবার ভিসা যেতে পারবেন। প্রথমত আপনাকে কানাডার নাগরিকের কাছ থেকে অনুমোদন আনতে হবে তারপর আপনাকে কানাডার ভিসা পাওয়ার জন্য আবেদন করতে হবে।

কানাডা লেবার ভিসার জন্য কি কি প্রয়োজন

যদি আপনার মনে হয় যে কানাডার ভিসা পেতে অনেক কঠিন। তবে আপনার ধারণা ভুল কেননা কানাডার ভিসা পাওয়া অনেকটাই সহজ। কিন্তু আপনার মধ্যে কোন বিষয়ের ওপর যোগ্যতা থাকতে হবে এবং কিছু গুরুত্বপূর্ণ কাগজপত্র থাকা লাগবে। যদি আপনার সেগুলো কাগজপত্র থাকে তাহলে কানাডার লেবার ভিসার জন্য আবেদন করতে পারবেন তা না হলে আবেদন করতে পারবেন না।

এজন্য বেশিরভাগ মানুষ কানাডা লেবার ভিসার জন্য কি কি প্রয়োজন সে বিষয়ে জানার জন্য অনলাইনে অনুসন্ধান করে। তাই সবার সুবিধার্থে কানাডার ভিসা আবেদনের জন্য কি কি কাগজপত্র লাগে সেগুলো নিচে উল্লেখ করা হলো।

  • প্রথমে আপনার একটি বৈধ পাসপোর্ট লাগবে।
  • তারপর যে আবেদন করবে তার ছবি লাগবে।
  • এরপর থানা থেকে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট সংগ্রহ করে রাখতে হবে।
  • চতুর্থতে এইচএসসি বা সমমানের সার্টিফিকেট লাগবে।
  • যেকোনো একটি ব্যাংকের ব্যাংক স্টেটমেন্ট লাগবে।
  • তারপর একটি মেডিকেল সার্টিফিকেট লাগবে।
  • চাকরির অভিজ্ঞতা সনদপত্র ও প্রমাণপত্র থাকা লাগবে।
  • ভোটার আইডি কার্ড অথবা জন্ম নিবন্ধন কার্ডের ফটোকপি লাগবে।
  • যে আবেদন করবে সে যদি বিবাহিত হয় তাহলে তার বিবাহিত সনদপত্র ইত্যাদি প্রয়োজন পড়বে।

আরো পড়ুনঃ কানাডা জব ভিসা খরচ কত টাকা

কানাডা লেবার ভিসা আবেদন করার নিয়ম

কানাডার লেবার ভিসা পাওয়ার জন্য আপনাকে অবশ্যই কয়েকটি নিয়ম অনুসরণ করতে হবে। তবে সেই নিয়মগুলি পরিবর্তন হতে পারে, এজন্য সর্বশেষ তথ্যের জন্য কানাডা সাধারিত ও উদ্যোক্তা মন্ত্রণালয়ের (IRCC) ওয়েবসাইট বা কানাডার একটি এম্বাসি থেকে তথ্য নিতে সুপারিশ করা হয়। তাই আপনাকে কানাডার ভিসা পাওয়ার জন্য কয়েকটি পদক্ষেপ অনুসরণ করতে হবে। দেরি না করে চলুন তাহলে জেনে নেওয়া যাক কানাডা ভিসা পাওয়ার জন্য কি কি পদক্ষেপ অনুসরণ করতে হবে।

  • কানাডার জব অফার
  • প্রথমত আপনাকে কানাডার কোন কাজের জন্য একটি জব অফার সংগ্রহ করতে হবে। আপনি যদি কোন পেশার উপর অভিজ্ঞ থাকেন সেই পেশার জন্য যদি আবেদন করতে চান তাহলে আপনাকে অধ্যাদেশের অনুসারে আবেদন করতে পারেন।
  • পরিস্থিতির অনুমোদন
  • কানাডার জব অফার পেয়ে গেলে তারপর কানাডার শ্রম মন্ত্রণালয় ধারা আপনাকে একটি পরিস্থিতির জন্য অনুমোদন সংগ্রহ করতে হবে।
  • ভিসা আবেদন
  • পরিস্থিতির অনুমোদন পেয়ে গেলে আবেদনকারীকে কানাডা ভিসা আবেদন করতে হবে। ভিসা আবেদন করার জন্য আপনি কানাডার এম্বাসির লোকেদের সাথে যোগাযোগ করতে পারেন।
  • প্রয়োজনীয় দলিল
  • যখন আপনি ভিসা আবেদন করবেন তখন আপনার প্রয়োজনীয় সব দলিলগুলো সাবমিট করতে হবে। যেমন কাজের অভিজ্ঞতা, আবাসন, শিক্ষাগত যোগ্যতা ও ইংরেজি ভাষার দক্ষতা এছাড়াও আরো অন্যান্য প্রয়োজনীয় সব দলিল।
  • কানাডার প্রয়োজনীয় অনুমোদন
  • আপনার লেবার ভিসা সংগ্রহ করা হয়ে গেলে আপনি কানাডায় প্রবেশ করার জন্য আপনাকে কানাডার সুস্থতা ও বেসিক প্রয়োজনীয় অনুমোদন সংগ্রহ করতে হবে।

শেষ কথাঃ

আজকের পোষ্টে কানাডা লেবার ভিসা ও কানাডার লেবার ভিসা আবেদন করার নিয়ম সম্পর্কে আপনাদের জানানোর চেষ্টা করেছি। আশা করি আপনারা কানাডা লেবার ভিসা ও কানাডার লেবার ভিসা আবেদন করার নিয়ম সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়েছেন। যদি আমাদের আজকের এই আর্টিকেলটি আপনাদের কাছে ভালো লেগে থাকে তাহলে বন্ধুদের মাঝে শেয়ার করে দিন। এছাড়াও এরকম আরো নতুন নতুন তথ্য পেতে আমাদের ওয়েবসাইটের সাথে থাকুন।

2 thoughts on “কানাডা লেবার ভিসা ও আবেদন করার নিয়ম ২০২৪”

  1. আসসালামুয়ালাইকুম স্যার কেমন আছেন
    স্যার আমি এক বাংলাদেশি ভাইয়ের সাথে
    কানাডা যাওয়ার জন্য কথা বলছিলাম সে
    আমাকে বল্ল সে যার মধ্যে কাজ করিয়াছে
    সে হচ্ছে ইন্ডিয়ান তার পাসপোর্ট ছবি ও পাসপোর্ট সাইজের ছবি ইমেইল ও মোবাইল নম্বর নিয়েছে তার পরে ইমেইল আসলো
    Visa Applicatio
    তার পরে আসলো
    Attchments Offer letter

    তারপর আসলো Job Letter

    তারপর আসলো Subject:Letter of appointment for the role of a Food packaging

    তারপর আসলো COKE CANADA HEAD OFFICE 333 King St E. Toronto. ON M5A 3X5.

    তারপর আসলো L M I A
    Labour Market impact Assessment confirmation Number
    Certified Number

    এখন আমার প্রশ্ন এখানে এগুলো কি ভুয়া নাকি অরজিনাল কি ভাবে বুজবো
    Google Chrome চারজ করলে A-To z তথ্য সামনে দেখা যায়

    Reply

Leave a Comment